রাজ্য বিভাগে ফিরে যান

Jonogorjon Sabha: ব্রিগেডে মঞ্চসজ্জায় তৃণমূলের চমক, মঞ্চের সঙ্গে তৈরি হয়েছে র‍্যাম্প

March 9, 2024 | 2 min read

ব্রিগেডে মঞ্চসজ্জায় তৃণমূলের চমক, মঞ্চের সঙ্গে তৈরি হয়েছে র‍্যাম্প

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) আগে তৃণমূলের ব্রিগেড সমাবেশ। যাকে তারা বলছে ‘জনগর্জন সভা’। ১০০ দিনের কাজ, আবাস যোজনা-সহ একাধিক বিষয়ে কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে ব্রিগেডে এই জনগর্জন সভার ডাক দিয়েছে তৃণমূল। বলতে হয় লোকসভা ভোটের প্রচারের তৃণমূলের মেগা ক্যাম্পেন শুরু হতে চলেছে। নির্বাচনের আগে তৃণমূলের জনগর্জন সভাকে (Jonogorjon Sabha) বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এর আগে অনেক সভা দেখেছে ব্রিগেড (Brigade)। দেখেছে নিকিতা ক্রুশ্চেভের মতো বিদেশের রাষ্ট্রনেতাকেও। কিন্তু এমন বন্দোবস্ত বোধ হয় কখনও দেখেনি ময়দান। দেখেনি কলকাতা, বাংলা এমনকি, দেশও। এই প্রথমবারের জন্য তৈরি হচ্ছে র‍্যাম্প! এযাবতকালে রাজনৈতিক দলগুলির যত সমাবেশ হয়েছে, তাতে কোনওদিন এই র‍্যাম্প দেখতে পাওয়া যায়নি।

‘জনগর্জন সভা’-র প্রস্তুতি, নিজস্ব চিত্র

তিনটি বড় মঞ্চ, তার নীচে আরও দু’টি ছোট মঞ্চ থাকছে শাসকদলের সভায়। আর মূল মঞ্চের মাঝখান থেকে নেমে গিয়েছে ‘র‍্যাম্প’। প্রায় ৩০০ মিটার লম্বা সেই প্ল্যাটফর্ম। তার মাঝামাঝি জায়গা থেকে ডান দিক এবং বাঁ দিকে আরও প্রায় ১০০ মিটার করে লম্বা দুই ডানা। মূল মঞ্চের উপর থেকে সব মিলিয়ে দেখতে লাগছে যোগচিহ্নের মতো। বক্তৃতা করতে করতে সেই র‍্যাম্প ধরে হেঁটে জনতার আরও কাছে পৌঁছে যেতে পারবেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

‘জনগর্জন সভা’-র প্রস্তুতি, নিজস্ব চিত্র

এই র‍্যাম্পের কারণেই নিরাপত্তাবলয় আরও জোরদার করছে কলকাতা পুলিস (Kolkata Police)। শুক্রবার র‍্যাম্প, মঞ্চ ও ব্রিগেডের বিভিন্ন স্থান পরিদর্শন করেন সিপি বিনীত গোয়েল সহ পুলিসের শীর্ষ কর্তারা।

‘জনগর্জন সভা’-র প্রস্তুতি, নিজস্ব চিত্র

ব্রিগেডে মঞ্চ সাজছে তৃণমূলের (TMC) দলীয় প্রতীক জোড়াফুলের আঙ্গিকে। অর্থাৎ দলের প্রতীক দেওয়া পতাকাকে কাঁধে তুলে লড়াই চালিয়ে যেতে হবে, সেই বার্তাটা তুলে ধরা হবে। মূল মঞ্চের পাশে আরও দুটি স্টেজ তৈরি হয়েছে। দলের জনপ্রিতিনিধি, নেতা-নেত্রী ও পদাধিকারীরা বিভিন্ন স্টেজে বসবেন। সবমিলিয়ে তিনটি মঞ্চে ৬০০ জন নেতা-নেত্রী থাকবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#TMC Brigade, #Jonogorjon Sabha, #Mamata Banerjee, #abhishek banerjee, #brigade, #Lok Sabha Election 2024, #TMC Brigade Rally

আরো দেখুন