কলকাতা বিভাগে ফিরে যান

একে দোল, দোসর ভোট! তুঙ্গে আবির ব্যবসায়ীদের ব্যস্ততা

March 11, 2024 | < 1 min read

একে দোল, দোসর ভোট! তুঙ্গে আবির ব্যবসায়ীদের ব্যস্ততা, ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বসন্ত মানেই রঙের উৎসবের মরশুম, সামনেই দোল (Holi 2024)। এই সময়টায় রঙ ব্যবসায়ীদের ব্যস্ততা বাড়ে। জেলা শহর, গ্রাম থেকে ছোট দোকানদাররা এসে বড়বাজারের ব্যবসায়ীদের থেকে পাইকারি রঙ, আবির (Abir) কিনে নিয়ে যান। এবারও একই ছবি। তবে এবারে ব্যবসায়ীদের ব্যস্ততা অনেক বেশি। কারণ, লোকসভা ভোট আসন্ন। ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। ভোট মিটলেই ফলপ্রকাশ, নতুন সরকার গঠনের পালা। জেলার গ্রাম-শহরের দোকানদাররা এখন থেকেই আবির মজুত করতে শুরু করে দিয়েছেন।

বড়বাজারের (Bara Bazar) ব্যবসায়ীদের ফোন করে কোনও কোনও দোকানদার বাড়তি আবিরের বরাত দিচ্ছেন। ব্যবসায়ীরা জানাচ্ছেন, দক্ষিণ ২৪ পরগনা, বর্ধমান, হাওড়া, মুর্শিদাবাদ থেকে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি আবিরের বরাত এসেছে। সবুজ ও গেরুয়া আবিরের চাহিদাই বেশি বলে জানাচ্ছেন তাঁরা।

এখন থেকেই পণ্ডিত পুরোষত্তম স্ট্রিট, ওল্ড চীনা বাজার, ক্যানিং স্ট্রিটের বিভিন্ন দোকানে নানান রঙের বস্তা বস্তা আবিরের দেখা মিলছে। শহরের ব্যবসায়ীরা জানাচ্ছেন, গত সপ্তাহ থেকে কলকাতা (Kolkata) ও তার আশপাশের এলাকার খুচরো ব্যবসায়ীরা পাঁচ কিলোর আট‑দশটি করে আবিরের বস্তা কিনে নিয়ে যাচ্ছেন। বিচিত্র ডিজাইনের মুখোশ ও পিচকারির সম্ভার চোখে পড়ছে। বাঘ, সিংহ ও কঙ্কালের মুখোশের চাহিদা সবচেয়ে বেশি, বিক্রিও হচ্ছে ভাল। ব্যবসায়ীদের মতে, যুগের সঙ্গে তাল মিলিয়ে বিভিন্ন ধরনের মুখোশ দোকানে রাখছেন তাঁরা। রঙের বাজার ধীরে ধীরে জমে উঠেছে। তাঁদের আশা, সপ্তাহের শুরুতে বাজার আরও চাঙা হবে। গত বছরের থেকে এবার বাজার ভাল হবে। দোকানে আবির ও নানা রঙ যতটা সম্ভব মজুত করছেন তাঁরা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা বসন্ত উৎসব পালনের জন্য আবির কেনে, এবারও সেই বাজার পাওয়া অপেক্ষায় ব্যবসায়ীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Holi 2024, #ABir, #Market

আরো দেখুন