প্রযুক্তি বিভাগে ফিরে যান

আট হাজারে লাখ টাকার I phone! নয়া প্রতারণার ফাঁদ টেলিগ্রামে

March 11, 2024 | < 1 min read

আট হাজারে লাখ টাকার I phone! নয়া প্রতারণার ফাঁদ টেলিগ্রামে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লক্ষ টাকা মূল্যের ফোন মিলছে কয়েক হাজারে। সীমিত সময়ের জন্য মন ভোলানো অফার। ‘১১ প্রো ম্যাক্স’ মডেলের আইফোন (iPhone) মিলছে মাত্র ৮ হাজারে! এমন অফার কি অগ্রাহ্য করা যায়! অনেকেই নিয়ে ফেলছেন এমন ফোন। পেমেন্ট করেও দিচ্ছেন। কিন্তু কোথায় আইফোন? প্রতারকরা সমস্ত ডেটা সংগ্রহ করে, আবারও ফাঁদ ফেলছে গ্রাহকদের। টেলিগ্রামে (Telegram) গ্রুপের মাধ্যমেই অফারের টোপ দিয়ে প্রতারণার কারবার চলছে।

পুলিশের মতে, টেলিগ্রাম গ্রুপের মাধ্যমে প্রতারণা নতুন নয়, টেলিগ্রাম গ্রুপের মাধ্যমে প্রতারিত হয়েছেন অসংখ্য মানুষ। কেউ কেউ সর্বস্বান্তও হয়েছেন। টেলিগ্রাম গ্রুপের নয়া টোপ ৮ হাজারে আইফোন। একাধিক টেলিগ্রাম গ্রুপ খুলে রেখেছে প্রতারকরা। এমন টেলিগ্রামের চ্যানেলও চালাচ্ছে প্রতারকদের দল। সুযোগ বুঝে কিছু সময়ের জন্য অফারের বিজ্ঞাপন দেওয়া হচ্ছে।

লক্ষাধিক টাকার আইফোন মাত্র ৮ হাজার টাকায় দেওয়ার আশ্বাস দেওয়া হচ্ছে। ৪০-৫০ হাজারের বিভিন্ন কোম্পানির স্মার্টফোনও অফারে মাত্র ৪ হাজারে দেওয়ার বিজ্ঞাপন দেওয়া হচ্ছে।

পুলিশ ও সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, অনেকেই এই প্রতারণার শিকার হয়েছেন। অনলাইন পেমেন্ট করার সময় ক্রেতার ব্যাঙ্কের ডেটা সংগ্রহ করছে প্রতারকরা। গ্রাহকের ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নিচ্ছে প্রতারকরা। পেমেন্ট করে মোবাইল তো পাওয়া যায়ই না। উল্টে চুরি করা ডেটা ব্যবহার করে, প্রতারকরা ক্রেতাদের সঙ্গে ফের প্রতারণা করে। একবার অফারের লোভে সর্বসান্ত হওয়ার উপক্রম।

TwitterFacebookWhatsAppEmailShare

#iphone, #telegram, #fraud

আরো দেখুন