দেশ বিভাগে ফিরে যান

মোদী আমলে রেলে মহিলা যাত্রীদের নিরাপত্তা প্রশ্নের মুখে, RTI-তে চাঞ্চল্যকর তথ্য

March 11, 2024 | < 1 min read

মোদী আমলে রেলে মহিলা যাত্রীদের নিরাপত্তা প্রশ্নের মুখে, RTI-তে চাঞ্চল্যকর তথ্য

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০১৯ থেকে ২০২৩, বিগত পাঁচ বছরে কেবল পূর্ব রেলেই ট্রেনের মহিলা কামরায় (women’s compartments) অপরাধের সংখ্যা মোট ১১৪টি। এক আরটিআইয়ের জবাবে সম্প্রতি প্রকাশ্যে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। এহেন পরিসংখ্যানে ট্রেনে মহিলা নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গেল।

মধ্যপ্রদেশের বাসিন্দা জনৈক চন্দ্রশেখর গৌড়ের আরটিআই (RTI) করেন। ২০২৩ সালের ১ ডিসেম্বর পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে পূর্ব রেল (Eastern Railway) জবাব দিয়েছে। জবাবে দেখা যাচ্ছে, পাঁচ বছরে পূর্ব রেলের মহিলা কামরায় সবথেকে বেশি শ্লীলতাহানির ঘটনা ঘটেছে, ৬১টি। ইভ-টিজিংয়ের ঘটনা ঘটেছে ছ’টি। ধর্ষণ হয়েছে চারটি। ২০১৯ ও ২০২৩ সালে পূর্ব রেলের অন্তর্গত ট্রেনের মহিলা কামরায় দু’টি করে ধর্ষণের ঘটনা ঘটেছে। অভিযোগ দায়ের হওয়ার ভিত্তিতে এই পরিসংখ্যান। ২০১৯ সালে ৩৭টি, ২০২০ সালে ১১টি, ২০২১ সালে ন’টি, ২০২২-এ ২৯টি, ২০২৩-এ ২৮টি অপরাধের ঘটনা ঘটেছে।

চলন্ত ট্রেনে কোনও অপরাধ ঘটলে, তার সম্পূর্ণ দায়ভার কেন্দ্রীয় সরকারের। কারণ ট্রেনে অন-বোর্ড আইনশৃঙ্খলা রক্ষা করা দায়িত্ব কেন্দ্রের। মোদী সরকারের (Modi Govt) আমলে রেলে মহিলা যাত্রীরা আদৌ সুরক্ষিত? প্রশ্ন উঠছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Eastern Railway, #Modi regime, #Safety Of Women, #Passengers

আরো দেখুন