দেশ বিভাগে ফিরে যান

সরকারে থাকার সুবাদে অবৈধভাবে প্রথম ভোটারদের টার্গেট করছে BJP?

March 12, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেন্দ্রে ক্ষমতায় থাকার সুবাদে অবৈধভাবে প্রথম ভোটারদের তথ্য সংগ্রহ করছে বিজেপি? তথ্য হাতের নাগালে এলেই কি নতুন ভোটারদের প্রভাবিত করবে গেরুয়া শিবির? প্রশ্ন উঠছে মোদী সরকারের এক কর্মসূচিকে ঘিরে। প্রথম ভোটারদের জন্য ‘মেরা পহেলা ভোট দেশ কে লিয়ে’ নামের এক কর্মসূচি নেওয়া হয়েছে। MyGov ওয়েবসাইটের মাধ্যমে প্রথম ভোটারদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। উল্লেখ্য, এটা নির্বাচন কমিশনের কোনও কর্মসূচি নয়। নির্বাচন কমিশন কোনওভাবে এর সঙ্গে জড়িত নয়। স্পষ্টত, এটি মোদী সরকারের ক্যাম্পেইন।

বলা হচ্ছে, প্রথম ভোটাররা ওই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে একটি ক্যুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। রয়েছে আর্থিক পুরস্কারের ব্যবস্থাও। ওটিপির মাধ্যমে রেজিস্ট্রেশন হবে। নাম, লিঙ্গ, জন্ম-তারিখ ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। জানাতে হবে, রাজ্য, জেলা ও পিন নম্বর। রাজ্য, জেলা ও পিন নম্বর জানা থাকলে সহজেই সংশ্লিষ্ট ব্যক্তির নির্বাচনী কেন্দ্র জানা যাবে।

ক্যুইজে অংশগ্রহণ করার জন্য সংশ্লিষ্ট অংশগ্রহণকারীকে, নিজের নাম, লিঙ্গ, জন্ম তারিখ, রাজ্য ও জেলার নাম এবং সরকারের দেওয়া পরিচয় পত্র অনুসারে সম্পূর্ন ঠিকানা দিতে হবে। এই তথ্যগুলো একজন ভোটারকে চিহ্নিত করা এবং তার কাছে পৌঁছনোর জন্য যথেষ্ট। এছাড়াও অংশগ্রহণকারীকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত বিস্তারিত তথ্য জানাতে হবে। যেমন নাম, ব্যাঙ্কের নাম, অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি কোড ইত্যাদি। বলা হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্টে পুরস্কার মূল্য পাঠানো হবে।

এখানেই প্রশ্ন উঠছে, সব অংশগ্রহণকারী কেন ব্যাঙ্কের বিস্তারিত তথ্য দিতে হবে? চূড়ান্ত পর্বে বিজয়ীরাই তো কেবল পুরস্কার পাবেন। বস্তুত, সরকারে থাকার সুযোগ ব্যবহার করে বিজেপির জন্য তথ্য সংগ্রহ করা হচ্ছে, এমনই অভিযোগ বিরোধীদের। নতুন ভোটারদের কাছে পৌঁছনোর এহেন কর্মসূচিতে কার্যত মোদী সরকার ও বিজেপি কর্মসূচি, কিন্তু নির্বাচন কমিশন কেন পদক্ষেপ করছে না? উঠছে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#politics, #Bjp govt, #Voters, #bjp

আরো দেখুন