রাজ্য বিভাগে ফিরে যান

কামারপুকুরে রামকৃষ্ণের ১৮৯তম জন্মতিথি উপলক্ষ্যে নামল ভক্তদের ঢল

March 13, 2024 | < 1 min read

কামারপুকুরে রামকৃষ্ণের ১৮৯তম জন্মতিথি উপলক্ষ্যে নামল ভক্তদের ঢল

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রামকৃষ্ণের ১৮৯তম জন্মতিথি মহাসমারোহে পালিত হল কামারপুকুরে (Kamarpukur)। মঙ্গলবার সকালে মঠে বিশেষ পুজোপাঠের আয়োজন করা হয়েছিল। সন্ন্যাসী, ব্রহ্মচারী, ছাত্রছাত্রী এবং অগণিত ভক্ত শোভাযাত্রার মাধ্যমে কামারপুকুর পরিক্রমা করেন। ভক্ত সমাগমে মঠ চত্বর উৎসব মুখর হয়ে ওঠে।

রামকৃষ্ণর (Rama Krishna) জন্মতিথি ধুমধাম করে পালন করা হয়। মঠ প্রাঙ্গণ সাজিয়ে তোলা হয়েছিল। মা সারদা ও ঠাকুরের ছবি দেওয়া তোরণদ্বার তৈরি করা হয়েছিল। সকাল থেকে ভিড় উপচে পড়েছিল ভিড়। সকালে মঙ্গলারতি, বেদপাঠ, স্তবগানের মাধ্যমে পুজো শুরু হয়। সকাল সাড়ে ছ’টায় বিশেষ পুজো, চণ্ডীপাঠ ও হোম হয়। সকাল সাড়ে সাতটায় শুরু হয় শোভাযাত্রা। সাড়ে দশটায় খিচুড়ি প্রসাদ বিতরণ করা হয়। সকাল থেকে দুপুর পর্যন্ত মঠে নানা অনুষ্ঠান চলে। বিকেল সাড়ে তিনটের সময় ধর্মসভার আয়োজন করা হয়। সন্ধে সাড়ে ছ’টায় সন্ধ্যারতি হয়। ডাকবাংলো ভবন চত্বরে সদ্য প্রতিষ্ঠিত ঠাকুর রামকৃষ্ণ, মা সারদা ও স্বামী বিবেকানন্দের মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

জানা গিয়েছে, দুপুরে ২০ হাজারের বেশি ভক্ত খিচুড়ি প্রসাদ গ্ৰহণ করেছেন। মঠ কর্তৃপক্ষ জানিয়েছে, আজ; বুধ ও বৃহস্পতিবারও মঠে নানান ধরনের ধর্মীয় অনুষ্ঠান হবে। বুধবার পুজো অর্চনা, ভাগবত পাঠ, ধর্মালোচনার আয়োজন রয়েছে। স্থানীয় ১৮টি স্কুলে হাজারের বেশি ছাত্রছাত্রীকে খাতা, পেন, ছাতা দেওয়া হবে। বৃহস্পতিবার নরনারায়ণ সেবায় বস্ত্র বিতরণ করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #kamarpukur, #Rama Krishna, #Spiritual

আরো দেখুন