স্বাস্থ্য বিভাগে ফিরে যান

করোনার কারণে মানুষের গড় আয়ু ১.৬ বছর কমেছে

March 14, 2024 | < 1 min read

করোনার কারণে মানুষের গড় আয়ু ১.৬ বছর কমেছে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: করোনা মহামারির প্রথম দুই বছরে বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু ১.৬ বছর কমেছে। আমেরিকার ইন্সটিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (IHMI) এর গবেষকরা এমনটাই জানাচ্ছেন। আগে বিজ্ঞানীরা যা ধারণা করেছিলেন, নাটকীয়ভাবে গড় আয়ু তারচেয়ে অনেক বেশি কমেছে।

খ্যাতনামা আন্তর্জাতিক মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত হয়েছে সেই গবেষণাপত্র। সেখানে গ্লোবাল বার্ডেন অব ডিজিজ স্টাডি (জিবিডি) ২০২১-এর পরিসংখ্যান বলে দিচ্ছে ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে করোনার (COVID 19) জেরে বিশ্বব্যাপী মানুষের আয়ু হ্রাস পেয়েছে ১ বছর ৬ মাস। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে যা অত্যন্ত উদ্বেগজনক। শিশুদের ক্ষেত্রে অবশ্য এই পরিসংখ্যান বেশ স্বস্তির। ২০১৯ সালের তুলনায় ২০২১ সালে পাঁচ বছরের কমবয়সি শিশুদের মৃত্যুহার কমেছে প্রায় ৭ শতাংশ।

এবিষয়ে আলোকপাত করেছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের হেলথ মেট্রিক্স সায়েন্সের ভারপ্রাপ্ত সহকারি অধ্যাপক ডাঃ অস্টিন শ্যুমাখার। তিনি জানিয়েছেন, গত অর্ধ শতাব্দীর মধ্যে বিশ্বব্যাপী যে কোনও ঘটনার (সংঘর্ষ, প্রাকৃতিক দুর্যোগ প্রভৃতি) চেয়ে কোভিড মহামারী প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্যের উপরে গভীর প্রভাব ফেলেছে। জর্ডন, নিকারাগুয়ার মতো এলাকায় করোনায় বেশি মৃত্যুর হার সেভাবে প্রচারে আসেনি। কোয়জুলু-নাটাল এবং লিম্পোপোর মতো দক্ষিণ আফ্রিকার প্রদেশগুলিতে মানুষের আয়ু উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। অপরদিকে বার্বাডোস, নিউজিল্যান্ড, অ্যান্টিগুয়া এবং বারবুডার মতো অঞ্চলগুলিতে তুলনামূলকভাবে কমবয়সিদের মধ্যে মৃত্যুর হার ছিল বেশি। এই গবেষণায় শুধু করোনা মহামারীর তাৎক্ষণিক প্রভাবের মূল্যায়নই করা হয়নি, বিশ্বব্যাপী স্বাস্থ্য পরিষেবা, অর্থনীতি এবং ভবিষ্যৎ সমাজের উপর তার প্রভাবেরও চুলচেরা বিশ্লেষণ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #Human Life, #IHMI

আরো দেখুন