দেশ বিভাগে ফিরে যান

ব্যাঙ্কে গ্রাহক হয়রানির ঘটনা বাড়ছে, বেশি অভিযোগ জমা পড়ছে কার্ড নিয়ে

March 14, 2024 | 2 min read

ব্যাঙ্কে গ্রাহক হয়রানির ঘটনা বাড়ছে, বেশি অভিযোগ জমা পড়ছে কার্ড নিয়ে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্যাঙ্কের বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগ ভুরি ভুরি। ব্যাঙ্কে গিয়ে হেনস্তার শিকার হয়েছেন, এমন অভিযোগ অনেকেই করেন। ব্যাঙ্কিং পরিষেবা নিয়েও প্রায়ই অভিযোগ ওঠে। চেক ভাঙাতে অহেতুক দেরি বা ডেবিট কার্ডে কারচুপি—নানা সমস্যায় জর্জরিত বহু গ্রাহক। সেই অসুখ সারাতে এবার উদ্যোগী হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই। কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে গ্রাহকদের দেওয়া হয়েছে একাধিক অধিকার।

আরবিআই (RBI) অবশ্য দাবি করেছে, ২০২২-২৩ অর্থবর্ষে তাদের কাছে যেসব অভিযোগ এসেছে, সেগুলির বেশিরভাগেরই গ্রহণযোগ্যতা নেই। সাত লাখেরও বেশি অভিযোগের মধ্যে তারা গ্রহণ করেছে ২ লক্ষ ৩৫ হাজারের মতো। এর মধ্যে পশ্চিমবঙ্গের আর্থিক প্রতিষ্ঠানগুলিতে অভিযোগ জমা পড়েছে প্রায় সাড়ে ১১ হাজার।

গৃহীত অভিযোগের তালিকায় দেখা যাচ্ছে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বিরুদ্ধে অভিযোগ মাত্রাছাড়া। এমনকী অন্যান্য ব্যাঙ্কের সব অভিযোগের যোগফলেরও বেশি। এক বছরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে প্রায় ১ লক্ষ ২ হাজার। বেসরকারি ব্যাঙ্কের (Private Bank) ক্ষেত্রে সেই সংখ্যা প্রায় ৭৪ হাজার। তুলনায় অনেক কম অভিযোগ বিদেশি ও পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে। অনেকেই অবশ্য বলছেন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা তুলনায় বেশি, সেকারণে অভিযোগও বেশি।

যেসব অভিযোগ রিজার্ভ ব্যাঙ্কে জমা পড়েছে, তার মধ্যে সবার আগে রয়েছে এটিএম, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড সংক্রান্ত। যেমন, কার্ড দিয়ে টাকা তোলার সময় হাতে টাকা না পেলেও ব্যাঙ্কের তরফে অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে। কিংবা ক্রেডিট কার্ডের বিল পাঠানো হয়েছে মাত্রাতিরিক্ত হারে। এ নিয়ে কারচুপির অভিযোগও আছে। এই সংক্রান্ত অভিযোগের সংখ্যা প্রায় ৫৩ হাজার। এর পরে রয়েছে মোবাইল ব্যাঙ্কিং সংক্রান্ত অভিযোগ। তার সংখ্যা প্রায় ৪০ হাজার। তৃতীয় ধাপে আছে ঋণ সংক্রান্ত অভিযোগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#customer harassment, #BANK, #Private Banks, #credit card, #debit card, #govt banks

আরো দেখুন