বিনোদন বিভাগে ফিরে যান

অত্যাধিক পরিমাণে অশ্লীল বিষয়বস্তু দেখানোর অভিযোগে কোন ১৮টি OTT প্ল্যাটফর্ম নিষিদ্ধ করা হল?

March 15, 2024 | < 1 min read

১৮টি OTT প্ল্যাটফর্ম নিষিদ্ধ করা হল

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অত্যাধিক পরিমাণে অশ্লীল বিষয়বস্তু দেখানো হচ্ছিল। বেশ কয়েকবার সতর্ক করেছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। কান দেয়নি ওটিটি (OTT) প্ল্যাটফর্মগুলো। এবার আর সতর্কতা নয়, এবার সরাসরি ১৮টি ওটিটি প্ল্যাটফর্মই ব্লক করে দেওয়া হল। সরকার জানিয়েছে যে সারা দেশে ওই ওটিটি প্ল্যাটফর্ম এর মোট ১৯টি ওয়েবসাইট, ১০টি অ্যাপ এবং ৫৭টি সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলও ব্লক করা হয়েছে ইতিমধ্যেই।

ওটিটি নিষিদ্ধ করার কথা বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়ে জানানো হলেও, মঙ্গলবার এগুলি নিষিদ্ধ করার কথা ঘোষণা করেছিলেন মন্ত্রী। মন্ত্রকের বিবৃতি অনুযায়ী ওই ১৮টি প্ল্যাটফর্ম হল— ড্রিমস ফ্লিমস, ভোভি, ইয়েসমা, আনকাট আড্ডা, ট্রাই ফ্লিক্স, এক্স-প্রাইম, নেওন এক্স ভিআইপি, বেশরমস, হান্টারস, র্যা বিট, একস্ট্রামুড, নিউফ্লিক্স, মোডএক্স, মোজফ্লিক্স, হট শট্স ভিআইপি, ফুগি, চিকোফ্লিক্স, প্রাইম প্লে। এর মধ্যে একটি অ্যাপ প্রায় ১ কোটিরও বেশি ডাউনলোড হয়েছে। অন্য দু’টি অ্যাপ প্লে স্টোর থেকে ৫০ লক্ষের বেশি ডাউনলোড হয়েছে।

মন্ত্রক জানিয়েছে, ২০০০ সালের তথ্য ও প্রযুক্তি আইনে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। তার আগে এবিষয়ে মত নেওয়া হয়েছে, বিভিন্ন মন্ত্রক, সংবাদ মাধ্যম, বিনোদন জগতের বিশিষ্ট ব্যক্তি, মহিলা ও শিশু অধিকার রক্ষা বিশেষজ্ঞদের সঙ্গে। সেই আলোচনায় উঠে এসেছে ওই সব ওটিটি প্ল্যাটফর্মে এমন কিছু বিষয় দেখানো হচ্ছে, যা মহিলাদের পক্ষে অপমানজনক।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #central government, #Ott Platform, #OTT apps

আরো দেখুন