বিবিধ বিভাগে ফিরে যান

প্রশাসনিক চাকরি ছেড়ে কলম ধরেছিলেন অন্নদাশঙ্কর

March 15, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ ১৫ মার্চ, ১২০ বছর আগে আজকের দিকে জন্ম হয়েছিল অন্নদাশঙ্করের। ওড়িশায় জন্ম হলেও বাঙালিসত্ত্বা ছিল তাঁর মজ্জায় মজ্জায়। কল্লোল যুগের অন্যতম পথিকৃৎ অন্নদা রায় ছিলেন অল্প কথার কারিগর। সহজ কথাকে আরও সহজ করে বলতেন তিনি। দেশভাগ কাছ থেকে দেখেছিলেন, মনে দাগ কেটেছিল। আজীবন সেই ক্ষত বয়ে বেরিয়েছেন তিনি। ভাষা আন্দোলনের শহীদদের কথা ভেবে প্রাণ কাঁদত। ৫২-র ভাষা আন্দোলনের পর, ১৯৫৩ সালে শান্তিনিকেতনে আয়োজন করেছিলেন এক সাহিত্য মেলার। এপার বাংলা ছাড়াও, পূর্ব পাকিস্তান থেকে মেলায় হাজির হয়েছিলেন মোতাহার হোসেন, মহম্মদ মনসুরউদ্দিন, শামসুর রহমানরা। মূল লক্ষ্য ছিল ভাষার সম্মানের জন্য লড়াই।

ব্রিটিশ শাসন, কুমিল্লা জেলার জজ হলেন মধ্য তিরিশের বাঙালি যুবক। সরকারি কাজকর্ম করতে করতে তাঁর প্রাণ ওষ্ঠাগত। অবসরে মুক্তির স্বাদ পেতেন বাংলার মাঠে-ঘাটে। প্রকৃতি প্রাণে নতুন জোয়ার আনত। স্বাধীনতা এল। নিজ ভূমে পরবাসী হয়ে গেল এক দেশ শুদ্ধু লোক। অন্নদাশঙ্কর দেশভাগ কোনওদিন মানতে পারেননি।

আরও যেন জাঁকিয়ে বসল সাহিত্যের নেশা। ১৯৫১ সালে স্বেচ্ছায় ছেড়ে দিলেন সরকারি চাকরি। কলমকে আঁকড়ে ধরলেন। সাহিত্যের জন্য ছাড়লেন নিশ্চিন্ত জীবন।

TwitterFacebookWhatsAppEmailShare

#poet, #Annadashankar Roy

আরো দেখুন