দেশ বিভাগে ফিরে যান

শনিবার দুপুর ৩টের সময় ঘোষণা হবে লোকসভা নির্বাচনের সময়সূচি

March 15, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শনিবার দুপুর ৩টের সময় ঘোষণা হবে লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) সময়সূচি, জানা যাচ্ছে নির্বাচন কমিশন সূত্রে।

প্রসঙ্গত, সাধারণ নির্বাচনের ঘোষণার মাত্র কয়েকদিন আগে ৯ মার্চ নির্বাচন কমিশনার (ECI) অরুণ গোয়েলের পদত্যাগ ভারতের ইতিহাসে নজিরবিহীন। তাঁর মেয়াদ ২০২৭ সালে শেষ হওয়ার কথা ছিল এবং তিনি যথাসময়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসাবে দায়িত্ব গ্রহণ করতেন। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমারের সাথে গুরুতর মতপার্থক্যের কারণে তিনি পদত্যাগ করেছিলেন। শোনা যাচ্ছে, যে পশ্চিমবঙ্গে অনেক বেশি সংখ্যায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা নিয়ে নাকি মতপার্থ্যক্য হয়েছিল।

এরপর বৃহস্পতিবার বিজেপি সরকারের অধীনে গুরুত্বপূর্ণ পদে থাকা দুইজন প্রাক্তন আমলা নির্বাচন কমিশনার নিযুক্ত হন। নির্বাচনী প্যানেলের বিরোধী সদস্যের অভিযোগ তাকে প্রার্থীদের প্রমাণপত্র সম্পর্কে অন্ধকারে রাখা হয়েছিল।

ইলেকশন কমিশন যখন লোকসভা নির্বাচনের সময়সূচি ঘোষণার জন্য প্রস্তুত তখন প্রাক্তন কেন্দ্রীয় সহযোগিতা সম্পাদক জ্ঞানেশ কুমার এবং প্রাক্তন লোকপাল সেক্রেটারি সুখবীর সান্ধু নির্বাচন কমিশনারের এই প্যানেলে যোগ দেন।

লোকসভায় কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন নির্বাচন কমিটির কাছে একটি ‘ডিসেন্ট নোট’ জমা দিয়ে বলেছেন যে বৃহস্পতিবারের সভার আগে তাকে প্রার্থীদের তালিকাদেওয়া হয়নি, এমনকি সংক্ষিপ্ত তালিকাও দেওয়া হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Lok Sabha Election 2024

আরো দেখুন