দেশ বিভাগে ফিরে যান

জনগণের টাকায় সরকারি বলে আসলে রাজনৈতিক বিজ্ঞাপন দিচ্ছে বিজেপি, কমিশনকে চিঠি তৃণমূলের

March 15, 2024 | < 1 min read

জনগণের টাকায় সরকারি বলে আসলে রাজনৈতিক বিজ্ঞাপন দিচ্ছে বিজেপি, কমিশনকে চিঠি তৃণমূলের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নির্বাচনের তারিখ এখনও ঘোষণা হয়নি, তার আগেরই রাজনৈতিক তরজা তুঙ্গে। এরমধ্যেই তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ জানিয়ে নির্বাচন কমিশনকে চিঠি দেওয়া হলো, কেন জনগণের টাকায় সংবাদপত্রে রাজনৈতিক বিজ্ঞাপন দিয়েছে কেন্দ্রের বিজেপি (BJP) সরকার এবং উত্তরপ্রদেশ সরকার।

তৃণমূল কংগ্রেসের অভিযোগ, গত বৃহস্পতিবার কলকাতার একাধিক ইংরেজি দৈনিকে পর পর দু’টি বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে, যার প্রথমটিতে বিজ্ঞাপনদাতা উত্তরপ্রদেশের বিজেপি সরকার খতিয়ান দিয়েছে যে উত্তরপ্রদেশে গত সাত বছরে কী কী উন্নতি হয়েছে। দ্বিতীয় বিজ্ঞাপনটির বিজ্ঞাপনদাতা ভারত সরকার, যেখানে পশ্চিমবঙ্গের উন্নয়নে ‘দৃঢ়সঙ্কল্প’ কেন্দ্র রাজ্যে কী কী উন্নতি করেছে এবং‌ তৃণমূল সরকারের ‘অসহযোগিতা’য় কী কী করতে পারেনি, তা তুলে ধরা হয়েছে।

তৃণমূল কংগ্রেসে চিঠি দিয়ে অভিযোগ জানিয়েছে যে আপাতদৃষ্টিতে সরকারি বিজ্ঞাপন মনে হলেও আসলে জনগণের টাকায় রাজনৈতিক বিজ্ঞাপন দিয়েছে যোগী সরকার এবং কেন্দ্রীয় সরকার। এই বিষয়ে আদর্শ আচরণবিধি (এমসিসি)-র অনুচ্ছেদ ৬-এর প্রসঙ্গও তুলে ধরা হয়েছে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে। নির্বাচনের আদর্শ আচরণবিধি অনুযায়ী এই সব বিজ্ঞাপন রাজনৈতিক ভাবে নিরপেক্ষ হতে হবে, বিজ্ঞাপনে কোনও রাজনৈতিক ব্যক্তিত্বকে মহিমান্বিত করা যাবে না এবং সরকারে থাকা দলের সম্পর্কে ইতিবাচক ধারণা এবং সরকার বিরোধী দল সম্পর্কে নেতিবাচক ধারণা প্রচার করা যাবে না। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে চিঠিতে অভিযোগ করা হয়েছে যে ওই বিজ্ঞাপনগুলিতে কেন্দ্রের বিজেপি সরকার এবং উত্তরপ্রদেশের যোগী সরকার এই নিয়ম লঙ্ঘন করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tmc, #EC, #Loksabha Election 2024, #political advertisements

আরো দেখুন