বিবিধ বিভাগে ফিরে যান

বাংলার প্রথম বেঁচে থাকার গান কবির সুমনের ‘তোমাকে চাই’?

March 16, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গান শুনলেই মনে হয় যে, গানটি হয়ত প্রেমিকা বা প্ৰিয়জনকে উদ্দেশ্য করে গাওয়া। কিন্তু আদৌ তা নয়! হয়ত কোনও ঘটনা বা কোনও জিনিসকে নিয়ে তৈরি হয়েছিল এই গান। গানটি হল তোমাকে চাই। গায়ক কবির সুমন।

১৯৯২-এর ২৩শে এপ্রিল প্রকাশ্যে এল গানটি, ‘তোমাকে চাই’। অ্যালবামের নামও তাই ‘তোমাকে চাই’। এ গানের বয়স তিন দশকের বেশি হয়ে গেল দেখতে দেখতে। আজ গানখানা ইতিহাস হয়ে গিয়েছে।


প্রথমত আমি তোমাকে চাই দ্বিতীয়ত আমি তোমাকে চাই… শেষ পর্যন্ত আমি তোমাকে চাই…
শ্রোতারা হয়ত ভেবেছে এই তোমাকে’টি কে রে বাবা…?কাকে এত বার করে চাইছেন গায়ক-গীতিকার?

কিন্তু ‘তোমাকে চাই’ এর তুমিটি কিন্তু প্রেয়সী নন। প্রেমের প্রেক্ষাপটে লেখা গান নয় বা কোনও প্রেয়সীর জন্যও এই গান তৈরি হয়নি। এ গানে ছিল বেঁচে থাকার চেষ্টা, আঁকড়ে ধরে অবলম্বন করে বেঁচে থাকার ইচ্ছে, উঠে এসেছিল একাকিত্ব, আর বেঁচে থাকার চেষ্টা।

সময়টা ১৯৮৬, ততদিনে আমেরিকা থেকে ফিরেছেন সুমন। তখন গানই তাঁর যাবতীয় ধ্যান-জ্ঞান। গান নিয়ে থাকবেন, শেখাবেন, সৃষ্টি করবেন, এটাই ছিল উদ্দেশ্য। তৈরি হল ‘নাগরিক’। কিন্তু হঠাৎই ভেঙে গেল সেই দল। বন্ধুদেরও ঠিক চিনতে পারলেন না তিনি। যে আশা নিয়ে এসেছিলেন, গড়েছিলেন, সেসব ভেঙে পড়ছে। একদিকে অর্থের সংকট, মানসিক, শারীরিক সব দিক দিয়ে সুমন তখন বিধ্বস্ত, নিঃসঙ্গ।

তিনি নিজেই সেদিনগুলোর কথা জানিয়েছেন সুমন, তিনি আশ্রয় খুঁজছিলেন। বাঁচতে চাইছিলেন বাঁচাতে চাইছিলেন, সামনেই দেখছেন আরও এক নিঃসঙ্গ মানুষ, সমর সেনকে। যেকোন মূল্যে বাঁচতে হবে তাঁকে। সে তাগিদ থেকেই জন্ম হয় তোমাকে চাই-এর। কাকে বলছেন এগুলো? এ কি প্রেম? কার প্রতি, জীবনের? কিচ্ছু বুঝতে পারছেন না। লেখাটিই তাঁকে চালনা করেছিল। একবারেই তিনি লিখে ফেলেছিলেন ‘তোমাকে চাই’। তার পরে সুর বসিয়েছেন নিজেই। তৈরি হয়েছে ইতিহাস… বাংলার প্রথম বেঁচে থাকার গান এটা!

TwitterFacebookWhatsAppEmailShare

#Kabir Suman, #Singer, #birthday

আরো দেখুন