দেশ বিভাগে ফিরে যান

আর কয়েক ঘণ্টা পরেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে চলেছে জাতীয় নির্বাচন কমিশন

March 16, 2024 | 2 min read

আর কয়েক ঘণ্টা পরেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করতে চলেছে জাতীয় নির্বাচন কমিশন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ, শনিবার দুপুরে লোকসভা ভোটের (Lok Sabha elections 2024) নির্ঘণ্ট ঘোষণা করতে চলেছে জাতীয় নির্বাচন কমিশন (Election Commission)। সেইসঙ্গে ঘোষণা হতে চলেছে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, সিকিম বিধানসভার ভোট। তালিকায় থাকবে বেশ কিছু বিধানসভার বকেয়া উপ নির্বাচনের দিনক্ষণও। কমিশনের ওই ঘোষণার সঙ্গে সঙ্গেই চালু হয়ে যাবে নির্বাচন সংক্রান্ত বিধিনিষেধও।

গত বার সাত দফায় লোকসভার ভোট হয়েছিল। বাংলাতেও ভোট নেওয়া হয়েছিল সাত দফায়। এবারও তার খুব একটা ব্যতিক্রম হবে বলে মনে করা হচ্ছে না। স্বাভাবিকভাবে, ক’দফায় ভোটের ঘোষণা করা হয়, তা নিয়ে কৌতূহল রয়েছে সব মহলে।

কমিশন সূত্রের খবর, লোকসভা ভোটের সঙ্গেই ভগবানগোলা এবং বরাহনগর বিধানসভার উপনির্বাচনের কথাও ঘোষণা করা হতে পারে। ভগবানগোলার বিধায়ক ছিলেন তৃণমূলের ইদ্রিশ আলি। তাঁর মৃত্যুর জেরে ওই কেন্দ্রটি বিধায়কশূন্য হয়ে রয়েছে। কয়েকদিন আগে বিধায়কপদ থেকে ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দিয়েছেন বরানগরের তৃণমূল বিধায়ক তাপস রায়। ফলে ওই আসনটিও খালি রয়েছে।

গতবার ভোট ঘোষণা হয়েছিল ১০ মার্চ। প্রথম দফার ভোট ছিল ১১ এপ্রিল। সূত্রের খবর, এবার প্রথম দফার ভোট হতে পারে ১৬ এপ্রিল। যদিও এখনও পর্যন্ত কংগ্রেস বা বিজেপি—কারও পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ হয়নি। ‘একা ৩৭০ আসন নিয়ে ফের ক্ষমতায় আসছি’ বলে নরেন্দ্র মোদি প্রচারে দাবি করছেন বটে, তবে মরিয়া হয়ে চলছে জোট শরিকের সন্ধানও। হরিয়ানায় জেজেপি’র সঙ্গে জোট ভেস্তে যাওয়ার পর পাঞ্জাবে শিরোমণি অকালি দলের সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত করেছে বিজেপি। সবচেয়ে বড় কথা, ভোট ঘোষণা হয়ে যাওয়ার পরও কিন্তু প্রায় অর্ধেক আসনে প্রার্থী ঘোষণা করে উঠতে পারেনি গেরুয়া শিবির। সোমবার ফের বসছে বৈঠক। সেদিনও যদি সব প্রার্থী ঘোষণা হয়, তাহলেও খুব বেশি সময় প্রচারের জন্য তাঁরা পাবেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lok Sabha elections 2024, #Election Commission of India

আরো দেখুন