রাজ্য বিভাগে ফিরে যান

দফা বাড়লে Voters turn out কমে! বাংলার ভোটের নির্ঘণ্টে প্রশ্ন তৃণমূলের

March 16, 2024 | 2 min read

বাংলার ভোটের নির্ঘণ্টে প্রশ্ন তৃণমূলের

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ৪২ আসনের বঙ্গে ভোট পর্ব চলবে ৪৩ দিন ধরে। উনিশে সাত দফায় লোকসভা ভোট হয়েছিল। বাংলাতেও ভোট গ্রহণ হয়েছিল সাত দফায়। মনে করা হচ্ছিল, এবারেও ব্যতিক্রম হবে না। বাস্তবে হলও তাই। শনিবার দুপুর মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করলেন, বাংলায় ভোট অনুষ্ঠিত হবে সাত দফায়। বেছে বেছে বাংলাতেই কেন বারে বারে একাধিক দফায় ভোট করা হচ্ছে, সে প্রশ্ন তুলেছে তৃণমূল।

ভোটের দিনক্ষণ প্রকাশ্যে আসতেই রাজ্যের শাসকের দলের তরফে সাংবাদিক সম্মেলেন করেন তৃণমূলের মহিলা সংগঠনের প্রধান চন্দ্রিমা ভট্টাচার্য এবং দলের শ্রমিক নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। সর্বদল বৈঠকে বাংলায় এক দফায় ভোট করানোর আর্জি জানিয়েছিলে তৃণমূল, সে’দাবির কথা উল্লেখ করে আজ চন্দ্রিমা ভট্টাচার্য জানান, ‘অতীতে দেখা গিয়েছে নির্বাচনের দফা বাড়লে Voters turn out কমে যায়। উনিশেও সাত দফায় ভোট হয়েছিল, সেখানেও পূর্ববর্তী নির্বাচনের তুলনায় মানুষ কম ভোট দিয়েছিলেন। সেই কারণেই তৃণমূল এক বা দুই দফায় ভোট গ্রহণের আবেদন করেছিল।’ পাশাপাশি তৃণমূলের অভিযোগ ভোট প্রক্রিয়া দীর্ঘ হলে আর্থিক শক্তিতে বলিয়ান দল, অর্থ ব্যবহার করে ভোটকে প্রভাবিত করার চেষ্টা করে। এক্ষেত্রেও তা হবে না তো? প্রশ্ন তৃণমূলের। সেই সঙ্গে নির্বাচন কমিশনার ও মুখ্য নির্বাচন কমিশনারের নিয়োগ নিয়েও প্রশ্ন তোলা হয়। নির্বাচন কমিশনারের নিয়োগ প্রসঙ্গে তৃণমূলের অভিযোগ, ক্রিকেট দলের অধিনায়ক যেন আম্পেয়ার নিয়োগ করছেন বা ফুটবল দলের অধিনায়ক রেফারি নিয়োগ করছে। উল্লেখ্য, নয়া আইনে প্রধানমন্ত্রী নির্বাচন কমিশনার নিয়োগ করেন, সেই প্রক্রিয়ার বিরুদ্ধে প্রথম থেকেই সরব তৃণমূল।

তৃণমূলের শ্রমিক নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায় বাংলায় ভোটের দফা নিয়ে প্রশ্ন তোলেন। অন্ধ্রপ্রদেশ, গুজরাতের মতো রাজ্যে যেখানে এক দফার নির্বাচন শেষ করে ফেলা হচ্ছে, সেখানে বাংলায় কেন সাত দফায় ভোট করা হচ্ছে? পাশাপাশি ইডি, সিবিআইয়ের ভূমিকা এবং বাংলার প্রতি মোদী সরকারের বঞ্চনা নিয়েও প্রশ্ন তোলা হয় এদিনের সাংবাদিক সম্মেলন থেকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, ##LoksabhaElection, ##LokSabhaElections2024, #Bengal elections, #phases, #West Bengal

আরো দেখুন