রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় সাত দফায় ভোট, কবে কোন কেন্দ্রে জেনে নিন

March 16, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ শনিবার ২০২৪-এর লোকসভা নির্বাচনের নির্ঘন্ট প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন। একইসঙ্গে, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, ওড়িশা ও সিকিমের বিধানসভা নির্বাচনেরও দিনক্ষণ প্রকাশিত হয়েছে। নির্ঘণ্ট ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। তাঁর সঙ্গে ছিলেন দুই নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার ও সুখবীর সিং সান্ধু।


নির্বাচনী নির্ঘন্ট অনুযায়ী, ২০২৪-এর অষ্টদশ লোকসভা নির্বাচন সাত দফায় অনুষ্ঠিত হবে। পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনেও সাত দফায় ভোট গ্রহণ করা হবে। উত্তরপ্রদেশ ও বিহারেও সাত দফায় ভোট হবে।


লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ হবে আগামী ১৯ এপ্রিল। শেষ দফা, অর্থাৎ সপ্তম দফার ভোট ১লা জুন। ভোট গণনা ৪ মে। রাজীব কুমার জানিয়েছেন, বিহার, গুজরাট, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, কর্নাটক, তামিলনাড়ু, হিমাচনপ্রদেশ, তেলাঙ্গানা, ত্রিপুরায় বিধানসভার উপানির্বাচন হবে। লোকসভার সঙ্গেই সেই উপনির্বাচন হবে। সিকিম, ওড়িশা, অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ—চার রাজ্যে বিধানসভা নির্বাচন হবে লোকসভার সঙ্গে।
নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রকাশিত নির্ঘন্ট অনুযায়ী, ১৯ এপ্রিল প্রথম দফার ভোট হবে ২১টি রাজ্যের ১০২টি আসনে। এর মধ্যে পশ্চিমবঙ্গের তিনটি আসন রয়েছে। এগুলি হল – জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার।

দ্বিতীয় দফায় আগামী ২৬ই এপ্রিল পশ্চিমবঙ্গ সহ ২১টি রাজ্যের ৮৯টি আসনে ভোট। পশ্চিমবঙ্গের যে তিনটি আসনে ভোটগ্রহণ করা হবে, সেগুলি হল –বালুরঘাট, দার্জিলিংয়ে, রায়গঞ্জ।

তৃতীয় দফার ভোটগ্রহণ আগামী ৭মে এপ্রিল। এদিন পশ্চিমবঙ্গ সহ দেশের ৮৯টি আসনে ভোট। পশ্চিমবঙ্গের চারটি আসনে এদিন ভোট নেওয়া হবে। এই আসনগুলি হল – মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ ও বহরমপুরে।

চতুর্থ দফার ভোটগ্রহণ আগামী ১৩মে। এই দফায় ৯টি রাজ্যের মোট ৭১টি আসনে ভোটগ্রহণ করা হবে। এই আসনগুলির মধ্যে পশ্চিমবঙ্গের আটটি আসনও রয়েছে। রাজ্যের যে আটটি আসনে ভোটগ্রহণ করা হবে সেগুলি হল – বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর ও বীরভূম।

পঞ্চম দফায় পশ্চিমবঙ্গ সহ দেশের ৪৯টি আসনে ভোটগ্রহণ আগামী ২০ মে। এদিন পশ্চিমবঙ্গের সাতটি আসনে ভোটগ্রহণ করা হবে। আসনগুলি হল – বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, শ্রীরামপুর, উলুবেড়িয়া, হুগলি ও আরামবাগ।

ষষ্ঠ দফার ভোটগ্রহণ ২৫ মে। এদিন পশ্চিমবঙ্গের-সহ দেশের ৫৯টি আসনে ভোটাররা তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এ রাজ্যের যে আটটি আসনে ভোটগ্রহণ করা হবে সেগুলি হল – তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর।


অষ্টদশ লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার ভোট ১ জুন। এদিন পশ্চিমবঙ্গের নয়টি সহ দেশের ৫৯টি আসনে ভোটগ্রহণ করা হবে। পশ্চিমবঙ্গের এই নয়টি আসন হল – দমদম, বসিরহাট, বারাসাত, জয়নগর, যাদবপুর, মথুরাপুর, ডায়মণ্ড হারবার, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ।


নির্বাচনী নির্ঘন্ট প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই সারা দেশে আদর্শ আচরণবিধি কার্যকর হল। অষ্টদশ লোকসভা নির্বাচনের সাত দফার ভোটগণনা হবে আগামী ৪ জুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Loksabha Elections, #loksabha elections 2024, #Bengal elections

আরো দেখুন