রাজ্য বিভাগে ফিরে যান

শীর্ষে পূর্ব মেদিনীপুর, রেকর্ড অঙ্কের ব্যবসা বাংলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের

March 17, 2024 | < 1 min read

শীর্ষে পূর্ব মেদিনীপুর, রেকর্ড অঙ্কের ব্যবসা বাংলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: রেকর্ড অঙ্কের ব্যবসা করেছেন বাংলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা, চলতি অর্থ বছরে ২০ হাজার কোটিরও বেশি টাকা ঋণ নিয়ে ব্যবসা করেছেন বাংলার ৭০ লক্ষের বেশি মহিলা। পঞ্চায়েত দপ্তরের মতে, চলতি অর্থ বছরের শেষে টাকার পরিমাণ আরও কিছুটা বাড়তে পারে।

স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করতে এবং গ্রামীণ অর্থনীতির চাকা ঘোরাতে, স্বল্প সুদে ঋণ দিয়ে মহিলাদের ব্যবসায় সাহায্য করছে রাজ্য। কত সংখ্যক স্বনির্ভর গোষ্ঠীকে সাহায্য করা হবে, পঞ্চায়েত দপ্তরের অধীনে ওয়েস্ট বেঙ্গল স্টেট রুরাল লাইভলিহুড মিশন তার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছিল। জানা যাচ্ছে, সেই লক্ষ্যমাত্রা ছাপিয়ে গিয়েছে রাজ্য। যে পরিমাণ ঋণ দেওয়ার কথা ছিল, তার কাছাকাছি পৌঁছে গিয়েছে ব্যাঙ্কগুলি। চলতি অর্থবছরের শুরুতে পঞ্চায়েত দপ্তরের সঙ্গে ব্যাঙ্ক কর্তৃপক্ষের বৈঠকে ঠিক হয়েছিল, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ৩০ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হবে। সরকারের তথ্য অনুযায়ী, সাড়ে সাত লক্ষের বেশি স্বনির্ভর গোষ্ঠী ঋণ নিয়ে ব্যবসার কাজ শুরু করেছে। টাকার হিসেব লক্ষ্যমাত্রার চেয়ে আরও বেশি হবে বলেই মনে করা হচ্ছে। রাজ্যের আধিকারিকদের মতে, সব মিলিয়ে ব্যবসা পরিমাণ ২২ থেকে ২৩ হাজার কোটিতে পৌঁছে যেতে পারে।

টাকার অঙ্কে শীর্ষে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা। মহিলারা ২৩০০ কোটির বেশি টাকা ঋণ নিয়ে ব্যবসা করেছেন। পূর্ব মেদিনীপুর জেলায় গোষ্ঠী পিছু গড়ে চার লক্ষ টাকা করে ঋণ নেওয়া হয়েছে। দক্ষিণ ২৪ পরগনায় সর্বাধিক স্বনির্ভর গোষ্ঠীর মহিলা ব্যবসা করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Women, #purba medinipur, #self help groups, #Record business, #West Bengal

আরো দেখুন