রাজ্য বিভাগে ফিরে যান

২৬ এপ্রিল দ্বিতীয় দফার ভোট, রাজ্য ইঞ্জিনিয়ারিং জয়েন্ট ঘিরে অনিশ্চিয়তা?

March 17, 2024 | < 1 min read

২৬ এপ্রিল দ্বিতীয় দফার ভোট, রাজ্য ইঞ্জিনিয়ারিং জয়েন্ট ঘিরে অনিশ্চিয়তা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সাত দফায় চলবে আসন্ন লোকসভা নির্বাচন, শনিবার ঘোষণা করেছেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার।


ভোট ঘোষণা হতেই এ রাজ্যের ইঞ্জিনিয়ারিং জয়েন্ট এন্ট্রান্সের আয়োজন ঘিরে আশঙ্কা দেখা দিয়েছে। ২৬ এপ্রিল দ্বিতীয় দফার ভোট গ্রহণ হবে রায়গঞ্জ, বালুরঘাট এবং দার্জিলিংয়ে। ২৮ এপ্রিল, ১ লক্ষ ৪২ হাজার ৬৯২ জন পরীক্ষার্থীর রাজ্য জয়েন্টে বসার কথা। বিগত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা ১৭ হাজার ৭৭৩ বেশি। ভোটের পর মাত্র দু’দিনের মধ্যে পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নেওয়া যাবে কি? প্রশ্ন উঠছে শিক্ষামহলে। দীর্ঘদিন ধরেই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কেন্দ্রীয় বাহিনী থাকছে।

কেবল ভোট বা পরীক্ষাকেন্দ্র নয়, নির্বাচন ও পরীক্ষা; দুই বিষয়ের সঙ্গেই জড়িয়ে থাকে পুলিশ-প্রশাসন। প্রশ্নপত্র থানায় জমা রাখা, তা পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া, ভোটের পর ইভিএম স্ট্রং রুমে পাঠানো, সবকিছুর দায়িত্বে থাকে পুলিশ। পরীক্ষা আয়োজনের ক্ষেত্রে পর্যাপ্ত লোকবল মিলবে কি?
পরীক্ষার সূচি বদল হওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে।

উল্লেখ্য, নির্বাচন কমিশন কেন্দ্রীয় জয়েন্ট এন্ট্রান্স অর্থাৎ জেইই (মেইন) পরীক্ষার দিনক্ষণ দেখে নিয়ে ভোটের সূচি তৈরি করেছে। দ্বিতীয় পর্বের জেইই (মেইন) পরীক্ষা ৪ থেকে ১৫ এপ্রিল হওয়ার কথা। পরীক্ষার পরদিন ১৬ এপ্রিল থেকে শুরু হচ্ছে প্রথম দফার নির্বাচন। জেইই মেইন হয় অনলাইনে। প্রশ্নপত্র বা উত্তরপত্র কোথাও নিয়ে যাওয়ার ব্যাপার নেই। যে কেন্দ্রগুলিতে এই পরীক্ষা হয়, সেগুলি সাধারণত ভোটকেন্দ্র হয় না বা তাতে কেন্দ্রীয় বাহিনীও থাকে না। তাই জেইই মেইন নিয়ে সমস্যা হওয়ার কথা নয়। রাজ্য জয়েন্টের দিন কি পিছিয়ে যাবে? শিক্ষাদপ্তর এবং জয়েন্ট বোর্ড পরীক্ষার বিষয়ে কী সিদ্ধান্ত নেয়, সেটাই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Joint Entrance Exam, #Loksabha Election 2024, #Loksabha Elections, #WBJEE2024, #WBJEE

আরো দেখুন