রাজ্য বিভাগে ফিরে যান

সন্দেশখালির দখলি জমি ফিরিয়ে চাষযোগ্য করার উদ্যোগ শুরু রাজ্যের

March 17, 2024 | < 1 min read

সন্দেশখালির দখলি জমি ফিরিয়ে চাষযোগ্য করার উদ্যোগ শুরু রাজ্যের

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সন্দেশখালির সাধারণ মানুষের কাছে রাজ্যের সব রকম পরিষেবা পৌঁছে দিতে একের পর এক উদ্যোগ নিচ্ছে প্রশাসন। ইতিমধ্যেই ১০০ জনের বেশি মানুষকে দখল হওয়া জমি ফিরিয়ে দিয়েছে রাজ্য। সেই জমিগুলোকে চাষযোগ্য করে তুলতে পদক্ষেপ করল রাজ্য। জমি চাষযোগ্য করে তোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের কৃষি দপ্তর।

বাংলার কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, সন্দেশখালির মানুষের পাশে সবরকমভাবেই দাঁড়াতে নির্দেশ দিয়েছে মুখ্যমন্ত্রী। তাঁদের জমি চাষযোগ্য করে তোলার প্রয়োজন থাকলে তাও করতে নির্দেশ দিয়েছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। সময় নষ্ট না করে, কাজে নেমে পড়েছেন কৃষিদপ্তরের আধিকারিকরা। ইতিমধ্যে ফেরত দেওয়া একাধিক জমির মাটি পরীক্ষা হয়েছে। কৃষিদপ্তরের আধিকারিকদের হাতে এসেছে রিপোর্ট। বেশ কিছু জায়গায় মাটিতে লবণের পরিমাণ বেশি পাওয়া গিয়েছে। কৃষিকর্তারা খতিয়ে দেখছেন, সেই জমিগুলোতে নোনা স্বর্ণ-সহ আরও কিছু বিশেষ ধরনের ধান চাষ করা যায় কি না! তবে সব্জি চাষে চাষিদের বেশি ঝোঁক দেখা যায়। ওই জমিতে সব্জি চাষ করার ক্ষেত্রেও প্রয়োজনীয় সহযোগিতা করা হবে বলে জানানো হয়েছে।

খবর মিলছে, তরমুজ চাষের জন্যও বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে। কোন চাষি কী চাষ করতে চান, তার উপর নির্ভর করেই পদক্ষেপ করা হবে। সন্দেশখালির বিস্তীর্ণ এলাকায় জমি দখল করে ভেড়ি তৈরির অভিযোগ উঠেছিল। রাজ্যের লক্ষ্য সেই জমিতে উন্নতমানের কৃষিকাজ নিশ্চিত করা। এমনই দাবি, রাজ্যের এক অধিকারিকের।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #farming, #Land, #West Bengal Govt, #Sandeshkhali, #sandeshkhali farmers

আরো দেখুন