দেশ বিভাগে ফিরে যান

প্রশ্বাসে ‘বিষ’! কতটা দূষিত ভারতের বাতাস?

March 20, 2024 | < 1 min read

কতটা দূষিত ভারতের বাতাস?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দিন দিন বাড়ছে দূষণের বহর। বায়ুদূষণের নিরিখে পৃথিবীর দূষিত দেশগুলোর তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। বাংলাদেশ ও পাকিস্তান রয়েছে প্রথম দুইয়ে। সবচেয়ে দূষিত রাজধানী শহরের তালিকায় শীর্ষে দিল্লি। ২০১৮ থেকে টানা তালিকায় শীর্ষে ভারতের রাজধানী। বিশ্বের প্রথম ৫০টি দূষিত শহরের তালিকায় ৪২টিই ভারতের। বিশ্বের প্রথম স্থানে রয়েছে বিহারের বেগুসরা। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে দিল্লি ও মুল্লানপুর। সুইজারল্যান্ডের বায়ুদূষক পরিমাপক সংস্থা আইকিউএয়ার- ‘ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট ২০২৩’ প্রকাশ করেছে। ভারতের বায়ুদূষণের এহেন ভয়ঙ্কর চিত্র, তাতেই উঠে এসেছে।

রিপোর্ট অনুযায়ী, ভারতের বাতাসে পিএম২.৫-এর মাত্রার বার্ষিক গড় প্রতি ঘনমিটারে ৫৪.৪ মাইক্রোগ্রাম। যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া মাত্রার প্রায় ১১ গুণ। ২০২২ সালে তালিকায় অষ্টম স্থানে ছিল ভারত। এক বছরের মধ্যেই তা তৃতীয় স্থানে পৌঁছে গিয়েছে ভারত। বেগুসরাইয়ে গত বছর বাতাসে অতি সূক্ষ ধূলিকণার গড় ছিল প্রতি ঘনমিটারে ১১৮.৯ মাইক্রোগ্রাম। যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাত্রার থেকে ২৩ গুণ বেশি। দূষিত শহরের তালিকায় বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে অসমের গুয়াহাটি। গত এক বছরে বায়ুদূষণের মাত্রা দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে সে শহরে। তৃতীয় স্থানে রয়েছে দিল্লি। মুম্বই রয়েছে ২২৮ তম স্থানে। চেন্নাই রয়েছে ৭১০তম স্থানে। কলকাতা রয়েছে ১৬৫তম স্থানে। কলকাতার বাতাসে অতিসূক্ষ ধূলিকণার মাত্রা প্রতি ঘনমিটারে ৪৭.৮ মাইক্রোগ্রাম।

শহরগুলোর মধ্যে সবচেয়ে বিশুদ্ধ বাতাস রয়েছে ফিনল্যান্ডের কুসামো শহরে। বিশ্বের দ্বিতীয় ও তৃতীয় বিশুদ্ধ শহরও ফিনল্যান্ডেই অবস্থিত। সবচেয়ে বিশুদ্ধ বাতাসের দেশের তালিকায় প্রথমে ফ্রেঞ্চ পলিনেশিয়া। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে মরিশাস ও আইসল্যান্ড। স্বচ্ছ বায়ুর নিরিখে প্রথম দশে রয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pollution, #Air pollution, #environment, #India

আরো দেখুন