কলকাতা বিভাগে ফিরে যান

লোকসভা নির্বাচনেও তৃণমূল কংগ্রেসের প্রচারে হাতিয়ার লক্ষ্মীর ভাণ্ডার

March 20, 2024 | < 1 min read

লোকসভা নির্বাচনেও তৃণমূল কংগ্রেসের প্রচারে হাতিয়ার লক্ষ্মীর ভাণ্ডার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রার্থীদের দেওয়াল লিখনে উঠে আসছে লক্ষ্মীর ভাণ্ডারের ছবি। কয়েক বছর আগে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই প্রকল্পে তফসিলি মহিলাদের প্রতিমাসে ১০০০ টাকা ও সাধারণ মহিলাদের মাসে ৫০০ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন।

২০২১ সালে রাজ্য বিধানসভা নির্বাচনে এই প্রকল্পের সুফল মিলেছিল তৃণমূলের ভোটবাক্সে। গত পঞ্চায়েত নির্বাচনেও লক্ষ্মীর ভাণ্ডারের গুণে তৃণমূলের ভোট ভাণ্ডার ভরেছে। সেই কথা মাথায় রেখে তৃণমূল সুপ্রিমো লক্ষ্মীর ভাণ্ডারে অর্থ বাড়িয়েছেন। বর্তমানে এই প্রকল্পে সাধারণ মহিলাদের ১০০০ টাকা ও তফসিলিদের ১২০০ টাকা করে দেওয়া হয়। এবারের লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পকে বিশেষ গুরুত্ব দিয়েছে তৃণমূল।

বনগাঁ (Bangaon) লোকসভা কেন্দ্রে এবার জেলা সভাপতি বিশ্বজিৎ দাসকে (Biswajit Das) প্রার্থী করেছে দল। সাংগঠনিক দিক দিয়ে বিশ্বজিৎ দাসের যথেষ্ট দক্ষতা রয়েছে। সেই কথা মাথায় রেখে বিজেপির হাত থেকে বনগাঁ লোকসভা কেন্দ্র ছিনিয়ে নিতে তাঁর উপরেই ভরসা করছে রাজ্যের শাসকদল। প্রার্থী ঘোষণা হওয়ার পর থেকেই প্রচারে নেমে পড়েছেন কর্মীরা। দেওয়াল লিখনে ভোটের প্রচারে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে। প্রার্থীর নামের পাশে বড় করে আঁকা লক্ষ্মীর ভাণ্ডার। কোথাও কোথাও এই প্রকল্পে প্রাপ্য অর্থের কথাও উল্লেখ রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #tmc, #bangaon, #Lakshmir Bhandar, #Lok Sabha elections 2024

আরো দেখুন