রাজ্য বিভাগে ফিরে যান

মোদীর ‘গ্যারান্টির গ্যারান্টি’ কেন জিরো ওয়ারান্টি, তা প্রমান-সহ মানুষের সামনে তুলে ধরছে TMC

March 20, 2024 | 2 min read

মোদীর ‘গ্যারান্টির গ্যারান্টি’ কেন জিরো ওয়ারান্টি, তা প্রমান-সহ মানুষের সামনে তুলে ধরছে TMC

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবারের লোকসভা ভোটে বিজেপির অস্ত্র নরেন্দ্র মোদীর (Narendra Modi) ‘গ্যারান্টির গ্যারান্টি’। কিন্তু পাঁচ বছর আগে প্রধানমন্ত্রী যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা কিছুই পূরণ হয়নি। এই অভিযোগ তুলে বিজেপি নেতাদের মিথ্যা আশ্বাস দেওয়ার বিষয়টিকে ‘মোদীর জিরো গ্যারান্টি’ বলছে তৃণমূল কংগ্রেস। ভোটের সময়ে মিথ্যাচার করার জন্যই বিজেপি (BJP) নেতাদের জবাব দেওয়া উচিত বলে মনে করছে তারা।

বুধবার সাংবাদিক সম্মেলনে রাজ্যের মন্ত্রী শশী পাঁজা (Shashi Panja) ও আইএনটিটিইউসি রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায় (Ritabrata Banerjee) সরকারি নথি হাতে নিয়ে বিভিন্ন প্রকল্পে মোদীর প্রতিশ্রুতি বা গ্যারান্টি যে কতটা নিস্ফলা তা পেশ করলেন।

শশী পাঁজা এদিন বলেন, ঘটা করে স্মার্ট সিটি ঘোষণা করেছিল মোদী সরকার। কিন্তু সেই স্মার্ট সিটির উন্নয়ন এখন স্তব্ধ। ২০১৫ সালে থেকে ২০২১ সালের মধ্যে প্রথম রাউন্ডে ২টি স্মার্ট সিটিতে ৪ বছরের জন্য, ১৩টিতে ৩ বছরের জন্য, ১২টিতে ২ বছরের জন্য এবং ৫টি শহরে ১ বছরের জন্য কোনও বরাদ্দ হয়নি। স্মার্ট সিটি মিশনের আর একটি ফ্লপ গ্যারান্টি। নমামি গঙ্গে প্রকল্পে দূষণ কমা তো দূরের কথা, তা আরও বেড়ে গিয়েছে। প্রধানমন্ত্রীর নির্বাচনী এলাকা বারাণসী কেন্দ্রেই গঙ্গার দূষণ সবথেকে বেশি। তার প্রধান কারণ মাইক্রো প্লাস্টিক। কোভিডের সময় মৃতদেহ এই গঙ্গা দিয়ে বয়ে গিয়েছেয ফলে সম্পূর্ণ ফেল মোদীজি।

তৃণমূলের আরও অভিযোগ সাগরমালা প্রকল্পে ৪৪টির মধ্যে ৩১টিতেই কোনও টাকা দেওয়া হয়নি। মাত্র ৯টি প্রকল্পের টাকা দেওয়া হচ্ছে। সবথেকে বড় ধ্বংসাত্মক পদক্ষেপ হল নোটবন্দি। অর্থনৈতিক সন্ত্রাস। উদ্ধার হয়নি কালোটাকা, থামেনি জঙ্গি কার্যকলাপ। আরবিআই বলছে, ২০১৬ সালে বাজারে ছিল ১৬.৬ কোটি। ২০২৩-এ বাজারে রয়েছে ৩৩.৪ কোটি। প্রতি ক্ষেত্রেই ফেল মোদীর জিরো গ্যারান্টি।

TwitterFacebookWhatsAppEmailShare

#RITABRATA BANERJEE, #tmc, #Shashi Panja, #Modi's Zero Guarantee

আরো দেখুন