দেশ বিভাগে ফিরে যান

খাবারেও বিভাজনের রঙ! সমাজ মাধ্যমে প্রতিবাদের জেরে পিছু হঠল Zomato?

March 20, 2024 | 2 min read

সদ্যই নিরামিষকে প্রাধান্য দিতে কর্মীদের পোশাকের রঙে বিভাজন এনেছিল ফুড ডেলিভারি সংস্থা জোম্যাটো

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভেজান, ভেজ, নন-ভেজ ইত্যাদি নিয়ে আজকাল বিতর্ক লেগেই থাকে। সেই আবহে জড়িয়ে গেল জোম্যাটোও। ফুড ডেলিভারি সংস্থাটির কর্মীরা সাধারণত লাল পোশাক পরেন। কিন্তু সদ্যই নিরামিষকে প্রাধান্য দিতে কর্মীদের পোশাকের রঙে বিভাজন এনেছিল ফুড ডেলিভারি সংস্থা জোম্যাটো। ডেলিভারি পার্টনারদের লাল পোশাকের সঙ্গেই আনা হয়েছিল সবুজ পোশাক। সমাজ মাধ্যমে যা নিয়ে ঝড় উঠে, প্রবল বিতর্কের মুখে পড়ে মাত্র ২৪ ঘণ্টাতেই সিদ্ধান্ত বদল করল সংস্থা। সংস্থার তরফে জানানো হল, সমস্ত ডেলিভারি পার্টনাররা লাল পোশাক পরবেন।

মঙ্গলবার জোম্যাটোর (Zomato) সিইও দীপিন্দর গোয়েল জানিয়েছিলেন সবুজ পোশাক পরা কর্মীরাই নিরামিষ খাবার পৌঁছে দেওয়ার কাজ করবেন। মঙ্গলবারই জোম্যাটোর তরফে বলা হয়, এখন থেকে ১০০ শতাংশ নিরামিষ খাবার ডেলিভারি করা হবে। বলা হয়, সম্পূর্ণ নিরামিষ রেস্তরাঁ থেকে খাবার ডেলিভারি করা হবে সবুজ বাক্সে। এমনকী বিশেষ ডেলিভারি পার্টনাররা কেবল নিরামিষ খাবারই ডেলিভারি করবেন, তাঁরা খাবার নিয়ে কোনও আমিষ রেস্তরাঁতেও ঢুকবেন না।

কিন্তু তার পরেই সমাজ মাধ্যমে ঝড় ওঠে। খাবারের বিভাজন নিয়ে নানান কটাক্ষ ভেসে আসে। লাল পোশাক পরা কর্মীরা আক্রমণের শিকার হতে পারেন। বলা হয়, বহু বাড়ির মালিক লাল জামা পরা ডেলিভারি পার্টনারদের বাড়িতে ঢুকতে দেবেন না। উঠতে শুরু করেছিল প্রশ্ন। জোম্যাটোর এহেন সিদ্ধান্তে বিতর্ক চরমে পৌঁছয়। এই ঘটনা আধুনিক সমাজে শ্রেণি বৈষম্যের কারণ, বলে অভিযোগ ওঠে। একাধিক সমস্যার কথা তুলে ধরা হয় গ্রাহকদের তরফে।


লাগাতার প্রতিবাদের জেরে পিছু হঠে জোম্যাটো। সিদ্ধান্ত বদলের কথা জানিয়ে বুধবার সকালে জোম্যাটোর সিইও দীপিন্দর গোয়েল এক্স হ্যান্ডেলে লেখেন, নিরামিষ খাবারের পরিষেবা দেওয়ার জন্য তাঁরা আলাদা কর্মী রাখলেও লাল ও সবুজ রঙের সিদ্ধান্ত প্রত্যাহার করে নিচ্ছেন। ডেলিভারি পার্টনাররা লাল পোশাক পরবেন। জোম্যাটর তরফে জানানো হয়, ডেলিভারি পার্টনারদের নিরাপত্তা আমাদের কাছে সর্বাধিক প্রাধান্য পায়। শেষপর্যন্ত পোশাক বিভাজনের সিদ্ধান্ত প্রত্যাহার করে অনলাইন ফুড ডেলিভারি সংস্থা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #zomato, #food delivery

আরো দেখুন