রাজ্য বিভাগে ফিরে যান

CAA নিয়ে এখন দ্বিধায় বঙ্গ BJP-রই একাংশ

March 22, 2024 | 2 min read

CAA নিয়ে এখন দ্বিধায় বঙ্গ BJP-রই একাংশ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সংশোধিত নাগরিকত্ব আইন বা সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অক্ট (সিএএ) কার্যকর করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত নিয়ে দেশের বিরোধী রাজনৈতিক দলগুলি আগেই সরব হয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এর তীব্র বিরোধিতা করে বলেছেন, ‘সিএএ হচ্ছে বাংলাকে আবার ভাগ করার এবং দেশ থেকে বাঙালিদের বিতাড়িত করার খেলা।’

এখন নির্বাচনের মুখে সিএএ নিয়ে বিড়ম্বনায় বঙ্গ বিজেপিও! উদ্দেশ্য ছিল মতুয়া ভোট ধরে রাখা। কিন্তু বাস্তবের পরিস্থিতি কিন্তু ভিন্ন কথা বলছে। নাগরিকত্বের জন্য মতুয়ারা আবেদনই জানাতে চাইছেন না। আর তা দেখে এখন বনগাঁ, নদীয়ার মতো মতুয়াগড়ের বিজেপি নেতারাই প্রকাশ্যে স্বীকার করতে বাধ্য হচ্ছেন, CAA লাগু না হলেই ভাল হতো।

বিজেপি’র (BJP) ধারনা ছিল একবার যদি সিএএ লাগু হয়ে যায় তাহলে মতুয়ারা দু’হাত তুলে পদ্মেই ছাপ দেবে। সমর্থন জানাবে বিজেপিকে। মতুয়া ধর্মসমাজের প্রাণকেন্দ্রে ঠাকুরনগরে ঠাকুরবাড়িতে ঢল নামবে মতুয়াদের। সেই হিসেবই এখন মিলছে না। মতুয়ারা এখন তাঁদের কাছে থাকা আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, রেশন কার্ড-সহ ভিটেমাটিটুকুও হারাবার ভয়ে সিএএ’র মাধ্যমে নাগরিকত্বের জন্য আবেদন জানাতে চাইছেন না। কার্যত তাঁরা গোটা বিষয়টি এখন এড়িয়ে চলছেন। এড়িয়ে চলছেন ঠাকুরবাড়িও।

বনগাঁর সাংসদ তথা কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরের (Shantanu Thakur) সই করা ‘মতুয়া কার্ড’-ও বিলি করা হচ্ছে। দাবি করা হচ্ছে, এই কার্ড থাকলে আর কোনও পরিচয়পত্র নাকি লাগবে না। এই কার্ডের মাধ্যমেই নাগরিকত্ব পাবেন মতুয়া সমাজের মানুষেরা। অনেকেই সেই কার্ড নিতে মতুয়া মতুয়া মহাসঙ্ঘের সদস্য পদ নিচ্ছেন। কিন্তু সদস্য পদ নেওয়া মানেই বিজেপিকে ভোট দেওয়া এটা এখন আর চোখ বুজে মানতে পারছেন না পদ্মের নেতারা।

এর ফলে ভয় ধরেছে বিজেপি নেতাদের মনে। বনগাঁ আর রানাঘাট লোকসভা কেন্দ্র ধরে রাখা যাবে কিনা তা নিয়ে রীতিমতো চিন্তায় তারা। উল্লেখযোগ্য বিষয় হল, একুশের ভোটে বনগাঁ এবং রানাঘাট লোকসভা কেন্দ্রের আওতায় থাকা বিধানসভা কেন্দ্রগুলিতে বিজেপির স্বপক্ষে যে হাওয়া ছিল সেটাই এখন আর দেখা যাচ্ছে না। গোটা এলাকা এখন একদম থম মেরে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #CAA, #bjp, #Shantanu thakur

আরো দেখুন