রাজ্য বিভাগে ফিরে যান

হাইকোর্টকে রাজনীতির আখড়া বানাতে চাইছেন! বিজেপি’র লিগাল সেলের আইনজীবীদের ভূমিকায় বিরক্ত প্রধান বিচারপতি

March 23, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিজেপি’র লিগাল সেলের আইনজীবীদের ভূমিকায় বিরক্ত কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। কলকাতা হাইকোর্টকে রাজনীতির আখড়ায় পরিণত করতে চাইছে বিজেপিপন্থী আইনজীবীদের একাংশ! আর এই প্রবণতা নিয়ে রীতিমতো বিরক্ত প্রধান বিচারপতি।

যেখানে সাধারণ মানুষ বিচারের আশায় যায়, সেই আদালত আরও বেশি সুরক্ষিত হওয়া উচিত বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি। তাঁর প্রশ্ন, “আইনজীবী হয়ে আদালতের কর্মীদের হুমকি কেন?”

কিন্তু ঠিক কোন ঘটনার জেরে এত কিছু? বিজেপিপন্থী ওই আইনজীবীদের চাহিদা হল, নির্ধারিত সময় অর্থাৎ বিকেল সাড়ে ৪টের পর এজলাস থেকে বিচারপতিরা উঠে গেলে আদালত কক্ষে তাঁদের বসতে দিতে হবে। কক্ষ বন্ধ করা যাবে না। সেখানে বসে তাঁরা রাজনৈতিক আলোচনা করবেন। গত বুধবার আদালত কক্ষে বসে রাজনৈতিক মিটিং করেন প্রায় ৪০ জন বিজেপিপন্থী আইনজীবী। এরপর বৃহস্পতিবারও তেমন কিছু করার ইচ্ছা ছিল তাঁদের। কিন্তু কক্ষ বন্ধ করে দেওয়া হয়। এরপরই ওই আইনজীবীরা সটান চলে যান রেজিস্ট্রার জেনারেলের অফিসের সামনে। অভিযোগ, সেখানে গিয়ে দপ্তরের কর্মীদের হুমকি দিয়ে বলেন, কোর্ট রুমের ভিতরেই তাঁদের মিটিং করতে দিতে হবে!

এই ঘটনাতেই ক্ষিপ্ত প্রধান বিচারপতি। এজলাসে বসেই তিনি বলেন, ‘একটি রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী আইনজীবীরা যা করেছেন, তা ন্যক্কারজনক।’ এজলাসে উপস্থিত আইনজীবীদের উদ্দেশ করে প্রধান বিচারপতি আরও বলেন, ‘গতকাল রেজিস্ট্রার জেনারেলের অফিসে একদল আইনজীবী গিয়ে কর্মীদের হুমকি দিয়ে এসেছেন, কোর্ট রুমের ভিতরে তাঁদের মিটিং করতে দিতে হবে! এই কাজ ক্ষমা করা যায় না। কোন সাহসে তাঁরা কর্মীদের হুমকি দিতে পারেন? যদি আদালতেই কেউ নিরাপদ বোধ না করেন, কোথায় যাবেন তাঁরা?’ এরপরই হুঁশিয়ারির সুরে প্রধান বিচারপতি বলেন, ‘বুধবারও প্রায় ৪০ জন আইনজীবী কোর্টের মধ্যে জড়ো হয়েছিলেন। খবর পেয়েছি, একটি রাজনৈতিক মিটিং হচ্ছিল। কিন্তু কোর্টের মধ্যে কেন? যে কোনও জায়গায় মিটিং করতে পারেন। এখানে আদালতের পবিত্রতা বজায় রাখুন!’

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata High Court, #CJI, #Ts shivgyanam, #BJP legal cell

আরো দেখুন