দেশ বিভাগে ফিরে যান

আমাদের দেশে এখন মোট জাতীয় দলের সংখ্যা কত জানেন?

March 23, 2024 | 2 min read

আমাদের দেশে এখন মোট জাতীয় দলের সংখ্যা কত জানেন?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অষ্টাদশ লোকসভা নির্বাচনের মুখে দাঁড়িয়ে গোটা দেশ। বিরোধীরা বলছে এই নির্বাচন দেশ বাঁচানোর লড়াই। বিজেপি বলছে মোদীকে (Narendra Modi) তৃতীয়বার প্রধানমন্ত্রীর করতে হবে। কিন্তু আমাদের দেশে মোট জাতীয় দলের সংখ্যা কত? নির্বাচন কমিশনের (Election Commission) তথ্য বলছে বর্তমানে ভারতে জাতীয় দলের সংখ্যা মাত্র ছয়!

দেশের প্রথম লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024) অনুষ্ঠিত হয়েছিল ১৯৫১-’৫২ সালে। অংশ নিয়েছিল ৫৩টি রাজনৈতিক দল। সাত দশকে দেশে রাজনৈতিক দলের সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ৫০০। কিন্তু জাতীয় দলের সংখ্যা কমে হয়েছে ৬। সিপিআই(এম), বিজেপি (bjp), কংগ্রেস, বহুজন সমাজ পার্টি, মেঘালয় ভিত্তিক ন্যাশনাল পিপলস পার্টি এবং ‘আপ’।

১৯৫১ সালের প্রথম সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল তিনটি রাজনৈতিক দল। ১৯৫৩ সালে চারটি জাতীয় দল ছিল কংগ্রেস, প্রজা সোশ্যালিস্ট পার্টি (স্যোশালিস্ট পার্টি এবং কিষাণ মজদুর পার্টির একীভূত হওয়ার পরে গঠিত), সিপিআই এবং জনসংঘ।

সেই সময়ের পর যেই দলগুলি তাদের জাতীয় দলের মর্যাদা হারিয়েছে সেই গুলি হল অখিল ভারতীয় হিন্দু মহাসভা (এইচএমএস), সর্বভারতীয় ভারতীয় জন সংঘ (বিজেএস), বিপ্লবী সমাজতান্ত্রিক দল (আরএসপি), অল ইন্ডিয়া শিডিউল কাস্টস ফেডারেশন (এসসিএফ), অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক (মার্কসবাদী দল)। (এফবিএল-এমজি) এবং অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক (রুইকার গ্রুপ) (এফবিএল-আরজি), কৃষক লোক পার্টি (কেএলপি), বলশেভিক পার্টি অফ ইন্ডিয়া (বিপিআই), এবং ভারতের বিপ্লবী কমিউনিস্ট পার্টি (আরসিপিআই)।

সমাজতান্ত্রিক দল এবং কিষাণ মজদুর পার্টি প্রথম সাধারণ নির্বাচনে পৃথকভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। পরে তারা এক হয়ে গঠন করে প্রজা সমাজতান্ত্রিক দল। ১৯৫৭ সালের দ্বিতীয় নির্বাচনে চারটি জাতীয় দল প্রতিদ্বন্দ্বিতা করলেও রাজনৈতিক দলের সংখ্যা ছিল ১৫।

১৯৬২ সালের পরবর্তী নির্বাচনে ২৭টি দল প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং সমাজতান্ত্রিক (এসওসি) এবং স্বতন্ত্র (এসডব্লিউএ) দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সাথে জাতীয় দলের সংখ্যা ছয়তে পৌঁছেছিল।

১৯৯২ সালে সাতটি জাতীয় দল অংশ নিয়েছিল। সেগুলি হল— কংগ্রেস, বিজেপি, সিপিআই, সিপিএম, জনতা দল, জনতা পার্টি ও লোক দল। ফের একটি উল্লেখযোগ্য বছর হল ২০১৪ সাল। কংগ্রেসকে হারিয়ে দেশের ক্ষমতা দখল করে গেরুয়া শিবির। সেই নির্বাচনে অংশ নিয়েছিল ৪৬৪টি রাজনৈতিক দল। ছ’টি জাতীয় দল। দলগুলি হল বিজেপি, কংগ্রেস, সিপিআই, সিপিএম, এনসিপি ও বিএসপি। ২০১৬ সালে জাতীয় দলের স্বীকৃতি পায় তৃণমূল কংগ্রেস। তারা ২০১৯ সালের নির্বাচনে প্রথম জাতীয় দল হিসেবে অংশ গ্রহণ করে। ওই নির্বাচনে ৭টি জাতীয় দল অংশ নিয়েছিল। মোট দলের সংখ্যা ছিল ৬৭৪। এভাবেই সাত দশকে পালাবদল হয়েছে ভারতীয় রাজনৈতিক দলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #bjp, #Election Commission of India, #National Party

আরো দেখুন