রাজ্য বিভাগে ফিরে যান

দুই সেমিস্টারেই পাশ নম্বর পেতে হবে, মত বদল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের?

March 23, 2024 | < 1 min read

দুই সেমেস্টারেই পাশ নম্বর পেতে হবে

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: উচ্চ মাধ্যমিকে সেমেস্টার পদ্ধতি চালুর সিদ্ধান্ত নিয়েছে সংসদ, মনে করা হচ্ছে এ বছরই তা চালু হবে। প্রথমে ঠিক করা হয়েছিল, দু’টি সেমিস্টারের একটিতে পাশমার্ক পেলেই চলবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ, বিভিন্ন মহলের আপত্তিতে সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করছে। বৃহস্পতিবার সংসদের ইঙ্গিত, দুটি সেমিস্টারেই ন্যূনতম পাশমার্ক তুলতে হবে। এখনও বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে।

বিজ্ঞান বিভাগে, প্রতি সেমিস্টারে ৩৫ করে মোট ৭০ নম্বরের থিওরি পরীক্ষা হওয়ার কথা। প্রতি সেমিস্টারে পাশমার্ক ১০.৫ করে মোট ২১। কলা এবং বাণিজ্য বিভাগের ৪০ নম্বর করে থিওরি পেপারে, প্রতি সেমিস্টারে ১২ করে মোট ২৪ পাশমার্ক। প্রথম সেমিস্টারে ওএমআর শিটে পরীক্ষা হবে, এমসিকিউ ভিত্তিক পরীক্ষা হওয়ার কথা। যেকোনও একটি সেমিস্টারে পাশমার্কের সিদ্ধান্তে শিক্ষকরা প্রথম থেকেই আপত্তি জানিয়েছেন। তাঁদের দাবি, টোকাটুকি করে প্রথম সেমিস্টারেই ৩৫ নম্বরে ২১ বা ৪০ নম্বরে ২৪ তুলে নেবে অধিকাংশ পড়ুয়া। পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হয়ে যাবে। বড় প্রশ্ন নির্ভর পরীক্ষার প্রস্তুতি নেওয়ার তাগিদ থাকবে না। শিক্ষকদের আশঙ্কা, অনেকেই পরীক্ষা দিতে আসবে না।

শিক্ষকরা সংসদে বারবার বার্তা দিয়েছে। সংসদ সূত্রে খবর, সেমিস্টার পদ্ধতি নতুন ব্যবস্থা। পরিবর্তন, সংশোধনের মধ্য দিয়ে তা চলছে। মূল্যায়ন পদ্ধতি এখনও চূড়ান্ত হয়নি। এখনও বিশেষজ্ঞদের মতামত নেওয়া হচ্ছে। সংসদের বক্তব্য, ছাত্রদের পক্ষে যা ভাল হবে, সেটাই করা হবে। তবে জানা যাচ্ছে, প্রতি সেমিস্টারে ন্যূনতম পাশমার্ক তোলা আবশ্যিক করতে চলেছে সংসদ। তাড়াতাড়িই তা ঘোষণা করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #students, #uchcha madhyamik, #semesters, #pass marks, #uchcha madhyamik siskha sangsad

আরো দেখুন