রাজ্য বিভাগে ফিরে যান

কোন কাঁটায় চার আসন? ডায়মন্ড হারবারের জন্য হন্যে হয়ে প্রার্থীর খোঁজ BJP-র?

March 25, 2024 | 2 min read

চার আসনে এখনও কেন প্রার্থী দিল না বিজেপি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রথম দফায় কুড়ি আসন এবং তারপর বহু টালবাহানার পর উনিশ, মোট ৩৯ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেছে বিজেপি। নাম ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই ভোটের লড়াই থেকে সরে দাঁড়িয়েছিলেন আসানসোলের গেরুয়া প্রার্থী পবন সিং। বীরভূম, ঝাড়গ্রাম, ডায়মন্ড হারবার ও আসানসোল, চার আসনে এখনও প্রার্থীদের নাম ঘোষণা করেনি বিজেপি। অন্যদিকে, কেন্দ্রে কেন্দ্রে কোন্দল, বিদ্রোহ লেগেই আছে। কাল নাম ঘোষণা হতেই বসিরহাটের প্রার্থীর বিরুদ্ধে আজ সকালে পোস্টার পড়েছে।

ভোট ঘোষণার পরেও প্রার্থী ঘোষণা করতে পারছিল না বিজেপি (BJP)। বাংলার একাধিক আসনে জট ছিল। নিচুতলার কর্মীদের ক্ষোভ বাড়ছিল। আদিদের অভিযোগ ছিল শুভেন্দুর বিরুদ্ধে। দিলীপকে মেদিনীপুর থেকে সরানো, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীদের টিকিট না দেওয়া, কাউকে কাউকে তৃণমূলের গড়ে ঠেলে দেওয়া ইত্যাদি অভিযোগ উঠছিল। বাংলায় বিজেপির দ্বিতীয় তালিকা (2nd Candidate List) বেরোতেই দেখা গেল, ঠিক তাই-ই হয়েছে। সেকেন্ড লিস্টেও বাকি রইল চার! চার আসনে এখনও কেন প্রার্থী দিল না বিজেপি? জট কাটছে না কেন? বিজেপির কি প্রার্থী খুঁজে পাচ্ছে না?

সূত্রের খবর, বীরভূম ও ঝাড়গ্রাম, দুই কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা নাকি প্রশাসনিক জটে আটকে রয়েছে।বীরভূম থেকে বিজেপি আইপিএস অফিসার দেবাশিস ধরকে প্রার্থী করতে চাইছে। কিছুদিন আগেই তিনি ইস্তফা দিয়েছেন। তার ইস্তফা এখনও গৃহীত হয়নি। কম্পালসারি ওয়েটিংয়ে ছিলেন তিনি। গত সপ্তাহে মুখ্য সচিবকে চিঠি পাঠিয়ে ইস্তফা দিলেও এখনও তা গৃহীত হয়নি। ইস্তফা দ্রুত গ্রহণের আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হতে পারেন দেবাশিস, এমনই শোনা যাচ্ছে। ঝাড়গ্রামে, চিকিৎসক প্রণত টুডুকে প্রার্থী করতে চাইছে বিজেপি। তিনি ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে রেডিয়োলজি বিভাগের চিকিৎসক। তিনিও ইস্তফা দিয়েছে, কিন্তু তা এখনও গৃহীত হয়নি। এখানেই প্রশ্ন উঠছে, বিজেপির হয়ে দাঁড়ানোর কি কোনও মুখ নেই? রাজনীতির বাইরে অন্য পেশার মানুষদের ইস্তফা দিইয়ে নিয়ে আসতে হচ্ছে কেন?

ডায়মন্ড হারবারে (Diamond Harbour) বিজেপি থেকে কেউই প্রার্থী হতে চাইছেন না বলে খবর। রাজর্ষি লাহিড়ী, শঙ্কুদেব পান্ডা, কৌস্তভ বাগচী, সোনালী গুহ ইত্যাদি নাম নানান সময় চর্চায় থাকলেও, শোনা যাচ্ছে কেউই অভিষেকের বিরুদ্ধে দাঁড়াতে চাইছেন না। জানা যাচ্ছে, উপায় না পেয়ে ডায়মন্ড হারবার থেকে স্থানীয় এক যুবককে প্রার্থী করতে পারে বিজেপি।

অন্যদিকে, আসানসোলের (Asansol) প্রার্থী হিসাবে ভোজপুর গায়ক ও অভিনেতা পবন সিংয়ের নাম ঘোষণা করেছিল গেরুয়া শিবির। তাঁর, বাঙালি নারী বিদ্বেষী গান নিয়ে সমাজ মাধ্যমে ঝড় ওঠে। কয়েক ঘন্টার মধ্যেই প্রার্থীপদ থেকে সরে দাঁড়ান পবন। মুখ পোড়ে বিজেপির। তারপর গায়ক কৈলাশ খেরের নাম নিয়ে চর্চা চলছিল। কিন্তু আসানসোলের বিজেপি কর্মীরা ভূমিপুত্র প্রার্থী চাইছেন। এবার বিজেপি প্রার্থী করতে পারেন আসানসোলের প্রাক্তন মেয়র জীতেন্দ্র তিওয়ারিকে, এমনই খবর গেরুয়া শিবিরের অন্দরে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #asansol, #Diamond Harbour, #Loksabha Election 2024, #2nd Candidate List, #West Bengal

আরো দেখুন