বিবিধ বিভাগে ফিরে যান

নবদ্বীপে কেন দশ দিন ধরে চলে দোলোৎসব? জেনে নিন 

March 25, 2024 | 2 min read

নবদ্বীপে দোলোৎসব, ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শ্রীচৈতন্যদেবের জেলা নদীয়া, ভক্ত-ভক্তির পীঠস্থান নদীয়ার নবদ্বীপ। এখানে দোলের আবহ অনন্য। দোল উৎসব চলে প্রায় দশ দিন ধরে। দোলযাত্রা শেষ হওয়ার দশ দিন পরেও চলে। নগর সংকীর্তনের মুখরিত হয় চারদিক। গোটা নদীয়া-নদদ্বীপ যেন বৈষ্ণব ভজনকুঠির নাটমন্দির হয়ে ওঠে। বসন্তের আগমনে রেঙে ওঠে সর্বত্র। নবদ্বীপের পাশ দিয়ে বয়ে চলেছে গঙ্গা। গঙ্গাকে কেন্দ্র করেই আরও সমৃদ্ধ হয়ে উঠেছে নবদ্বীপ। পর্যটন মানচিত্রে জায়গা করে নিয়েছে নবদ্বীপ। পালা-পার্বন, উৎসব এখানে লেগেই থাকে। বছরের এই সময়টা নবদ্বীপে পরিবেশ একেবারে আলদা। প্রথম থেকে টানা দশম দোল অবধি, এখানে দোল চলে। বৃন্দাবনের বর্ষাণা হোলি, জাওয়াট হোলি, নন্দগ্রাম হোলির মতোই এখানেও দোলের প্রতিটি উৎসব স্বমহিমায় উজ্জ্বল। কথিত আছে, বিষ্ণুপ্রিয়ার দুই প্রিয় সখি কাঞ্চনা এবং অনিতা দশমী তিথিতে গৌরাঙ্গদেবের সঙ্গে রঙ খেলে ছিলেন। সেই রীতি মেনে আজও ওই তিথিতে মহাপ্রভুকে বিষ্ণুপ্রিয়াদেবীসহ দোলনায় বসানো হয়। গান গাওয়া হয়। রাধাকৃষ্ণের দোল শেষ হলে শুরু হয় মহাপ্রভুর দোল খেলা। আজ প্রায় আড়াইশো বছর ধরে এই রীতি চলে আসছে। উৎসবের মাঝে ভক্তের ভক্তিতে ফিরে ফিরে আসছেন শ্রী চৈতন্যদেব।

অন্যান্য বছরের মতোই এবারেও নবদ্বীপে সাজো সাজো রব। ভক্তদের আয়জিত হচ্ছে ভান্ডারা, গোটা শহরজুড়েই বিভিন্ন ক্লাব, বারোয়ারি পুজো কমিটি, প্রতিষ্ঠান এমনকী কিছু কিছু মানুষের ব্যক্তিগত উদ্যোগেও প্রসাদ খাওনোর ব্যবস্থা করা হচ্ছে। হাজার হাজার মানুষকে প্রসাদ খাওয়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া হচ্ছে। নবদ্বীপ হল একমাত্র জায়গা, যেখানে দোলের এতদিনব্যাপী উৎসব চলে।

এমন জাঁকজমকপূর্ণ রঙের উৎসবের কারণ হলেন স্বয়ং চৈতন্য মহাপ্রভু। দোলপূর্ণিমার পুণ্য তিথিতেই গৌরাঙ্গ মহাপ্রভু আবির্ভূত হয়েছিলেন। সেই জন্য নবদ্বীপবাসীর কাছে দোলপূর্ণিমা তিথিটি এত গুরুত্বপূর্ণ। এ বছর চৈতন্য মহাপ্রভুর ৫৩৭তম আবির্ভাব দিবস। এবার করোনার কোনও বাধা নেই ফলে, বহু মানুষ ভিড় করবেন নবদ্বীপ এবং মায়াপুরে। চৈতন্য দেবের মহিমায় সারা বছরই নবদ্বীপ এবং ইসকন মন্দিরে ভিড় থাকে। ইতিমধ্যেই মায়াপুর ইসকন মন্দিরে নগর পরিক্রমা আরম্ভ হয়েছে। এক মাস ব্যাপী নানান ধর্মীয় অনুষ্ঠান চলবে। দুই বছর পর করোনা আতঙ্ক কাটিয়ে ফের পুরনো ছন্দে ফিরতে চলেছে নবদ্বীপের দোল।

ফাইল ছবি
TwitterFacebookWhatsAppEmailShare

#দোল ২০২৩, #Nabadwip, #Dol Utsav

আরো দেখুন