দেশ বিভাগে ফিরে যান

সাংবাদিকদের কণ্ঠরোধ, ব্রিটিশ আমলের সঙ্গে মোদী জমানার তুলনা অমর্ত্য সেনের

March 29, 2024 | < 1 min read

সাংবাদিকদের কণ্ঠরোধ, ব্রিটিশ আমলের সঙ্গে মোদী জমানার তুলনা অমর্ত্য সেনের

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত‌্য সেন এবার সরব হলেন সাংবাদিকদের কণ্ঠরোধ নিয়ে।
তাঁর অভিযোগ, বিনাবিচারে ব্রিটিশ আমলে মানুষজনকে জেলবন্দি করে রাখা হত। বহুদিন জেলে আটকে থাকতেও হত। দেশ স্বাধীন হওয়ার ৭৫ বছর পার করেও বহু মানুষকে এমনই সাজা ভোগ করতে হচ্ছে।

দেশের বরেণ্যের অর্থনীতিবিদ এক বিবৃতিতে জানান, সারা বিশ্বে কলমের কণ্ঠরোধ করার চেষ্টা চলছে। প্রতিবাদের কণ্ঠ দমানোর চেষ্টা করা হচ্ছে। তাঁর অভিযোগ বিশ্বজুড়ে স্বাধীনতা খর্ব করা হচ্ছে। বিচার ছাড়াই যেকোনও মানুষকে জেলে আটকে রাখা হচ্ছে। ব্রিটিশ আমলের স্মৃতিচারণা অধ্যাপক সেন লেখছেন, তখন তিনি তরুণ। তিনি আশা করতেন, যখন ভারত ব্রিটিশ শাসন ব‌্যবস্থা থেকে মুক্ত হবে, তখন হয়ত এই অন্যায় ব্যবস্থার ইতি ঘটবে! বর্তমান সময় নিয়ে হতাশা প্রকাশ করে তিনি আরও বলেন, ভারতের স্বাধীনতার পর যত দিন গিয়েছে, দেখেছেন, পরিস্থিতি ক্রমশ খারাপ হয়েছে।

মোদী আমলে ভারতে গণতন্ত্র, মানবাধিকার, সংখ্যালঘুদের অধিকার নিয়ে নেবোলজয়ী অর্থনীতিবিদ বারবার সরব হয়েছেন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারি নিয়ে জার্মানি ও আমেরিকার সরব হয়েছে। দেশের গণতান্ত্রিক পরিসরের স্বচ্ছতা প্রসঙ্গে প্রশ্ন তুলেছে। একটি যৌথ বিবৃতিতেও স্বাক্ষর করেছেন প্রবীণ অর্থনীতিবিদ। বিবৃতিতে বলা হয়েছে, ভারতে বহু লেখক, সাংবাদিক ও সমাজকর্মী বিনা বিচারে দীর্ঘদিন ধরে জেলে আটকে রয়েছে। কিন্তু তাদের বিরুদ্ধে কোনও গুরুতর অভিযোগ নেই। যৌথ বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন, অমর্ত্য সেন, সাহিত্যিক অমিতাভ ঘোষ, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গায়ত্রী চক্রবর্তী স্পিভাক এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশিষ্টজনেরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#journalists, #modi govt, #Modi regime, #british regime, #Amartya Sen

আরো দেখুন