দেশ বিভাগে ফিরে যান

প্রার্থীদের প্রচারের মেনু ও রেট স্থির করে দিল নির্বাচন কমিশন!

March 30, 2024 | 2 min read

প্রার্থীদের প্রচারের মেনু ও রেট স্থির করে দিল নির্বাচন কমিশন!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের উত্তাপ ক্রমশ বাড়ছে। কোমর বেঁধে প্রচারে নেমেছে রাজনৈতিক দলগুলি। নির্বাচন কমিশনও পূর্ণ তৎপরতার সঙ্গে পুরো বিষয়ের তদারকি করছে। প্রার্থী ও রাজনৈতিক দলগুলির জন্য নির্বাচন কমিশন প্রতিবারের মতোই নানা সিদ্ধান্ত নিয়েছে। তবে এবার একটু বেশি খুঁটিনাটি-সহ প্রার্থীদের খরচের রেটের তালিকা তৈরি করেছে নির্বাচন কমিশন। সেই তালিকায় নির্বাচনী প্রচারে চা (Tea), সিঙ্গারা-সহ (Singara) প্রতিটি পণ্যের দাম স্থির করে দেওয়া হয়েছে। এই খরচ প্রার্থীর অ্যাকাউন্টে যোগ করা হবে।

লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) প্রার্থীরা প্রচারে কত টাকা খরচ করতে পারবেন, তার ঊর্ধ্বসীমা অনেকটাই বাড়িয়েছে জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India)। কিন্তু প্রচারের সময় প্রার্থীরা খাবার, গাড়ি সহ বিভিন্ন খাতে কত টাকা খরচ করতে পারবেন, তার জন্যও তালিকা তৈরি করে দিচ্ছে জেলা নির্বাচনী দপ্তর। যেমন পাঞ্জাবের জলন্ধরে একজন প্রার্থী প্রচারে এক কাপ চায়ের জন্য ১৫ টাকা খরচ করতে পারবেন। চায়ের সঙ্গে সিঙাড়া পিছু ১৫ টাকা খরচ করতে পারবেন তিনি।

আবার মধ্যপ্রদেশের মান্ডালায় হিসেবটা আলাদা। সেখানে একজন প্রার্থী এক কাপ চায়ের জন্য খরচ করতে পারবেন ৭ টাকা আর একটি সিঙারার দাম সেখানে সাড়ে সাত টাকা করে বেঁধে দিয়েছে জেলা নির্বাচনী দপ্তর। প্রার্থীরা বেঁধে দেওয়া দামের মধ্যেই খরচ করছেন কি না, তার দিকেও নজর রাখা হচ্ছে। আর এই বেঁধে দেওয়া খরচের তালিকা প্রকাশ্যে আসতেই সোশ্যাল মিডিয়ায় চর্চা শুরু হয়েছে। বিভিন্ন মিমও ছড়িয়ে পড়েছে। অনেকে বলছেন, বিভিন্ন খাবারের যে দাম বেঁধে দেওয়া হয়েছে, তার সঙ্গে বর্তমান মূল্যবৃদ্ধির সাযুজ্য নেই।

জাতীয় নির্বাচন কমিশন জানিয়েছে, এবার লোকসভা নির্বাচনের প্রার্থীরা প্রচারের জন্য ৯৫ লক্ষ টাকা খরচ করতে পারবেন। তবে অরুণাচল প্রদেশ, গোয়া, সিকিম ও কয়েকটি কেন্দ্রশাসিত অঞ্চলে এই উর্ধ্বসীমা ৭৫ লক্ষ টাকা। বিভিন্ন জেলা নির্বাচনী দপ্তরের তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে প্রচারের জন্য ফ্লেক্স, হোর্ডিং বা পতাকার পাশাপাশি বিভিন্ন মডেলের গাড়ি ও বাসের ভাড়া, হেলিপ্যাড তৈরির খরচ, কুলার, সোফা এমনকী বিভিন্ন ধরনের ফুলের দামও বেঁধে দেওয়া হয়েছে। তবে সবচেয়ে বেশি নজর কাড়ছে খাবারের দাম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commission of India, #Lok Sabha Election 2024, #Food prices, #campaign

আরো দেখুন