উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বাম-কংগ্রেস জোটে জট কোচবিহারে

March 30, 2024 | 2 min read

উভয় সংকটের মুখে কোচবিহার জেলা সিপিএম

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একদিকে বাম শরিক দলগুলোর ঐক্যবদ্ধতা বাঁচিয়ে রাখার লড়াই। অপরদিকে জোট শরিক কংগ্রেসকে সঙ্গে রাখার চ্যালেঞ্জ। উভয় সংকটের মুখে কোচবিহার জেলা সিপিএম।

কোচবিহার আসনে আগেই শরিকদল ফরওয়ার্ডব্লকের (Forward Bloc) প্রার্থীর নাম ঘোষণা করেছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। কোচবিহার নীতিশ চন্দ্র রায়কে (Nitish Chandra Roy) প্রার্থী করেছে বামেরা। ওই আসনে এবার প্রার্থী দিল কংগ্রেসও (Congress)। তফশিলি জাতি-র জন্য সংরক্ষিত এই আসনে কংগ্রেসের হয়ে লড়বেন পিয়া রায় চৌধুরী (PIYA ROY CHOWDHURY)।

ফরওয়ার্ড ব্লক কংগ্রেসের সঙ্গে জোটে যাবে না তা স্পষ্ট করে দিয়েছে। তবে রাজ্যস্তরে প্রদেশ কংগ্রেসের সঙ্গে বামেদের জোটের সিদ্ধান্ত অনুযায়ী কোচবিহারে কংগ্রেসের প্রার্থী দিয়েছে। স্বাভাবিকভাবে কাকে তারা সমর্থন করবে সেটা নিয়ে এখন উভয় সংকটের মুখে পড়েছে সিপিএম (CPM)।

আজ, শনিবার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। তার আগে হাত শিবিরের উপর চাপ বাড়িয়ে বিমানবাবু বলেন, ‘কংগ্রেসের কাছে কোচবিহার আসনে প্রার্থী প্রত্যাহারের আবেদন করব। তারা নিশ্চয়ই ভাববে। আশা করি সব মিটে যাবে।’ কোচবিহার জেলা বামফ্রন্টের আহ্বায়ক অনন্ত রায়ও এদিন একই অনুরোধ জানিয়েছেন। তবে কড়া ভাষায়। তিনি বলেন, ‘কোচবিহার আসনটি কংগ্রেসের ছেড়ে দেওয়া উচিত। তাতে যদি ওরা সাড়া না দেয়, তার ফল কংগ্রেস নেতারা ভোগ করবেন।’

কোচবিহার (Cooch Behar) জেলা কংগ্রেসের অন্যতম কার্যকরী সভাপতি রবীন রায়ের জবাব, ‘ওঁরা পুরুলিয়ায় নেপাল মাহাতর বিরুদ্ধে কেন প্রার্থী দিলেন? এমনটা হলে আমরা কি ছেড়ে দেব? মনোনয়ন পত্র প্রত্যাহার করার কোনও প্রশ্নই আসছে না।’ বরং কোচবিহারে মেখলিগঞ্জের যে অংশটি জলপাইগুড়ি লোকসভা আসনের মধ্যে ঢুকে রয়েছে, সেখানে বাম প্রার্থীদের হয়ে মাঠে না নামার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। পাল্টা কংগ্রেসকে খোঁচা দিয়েছেন ফরওয়ার্ড ব্লকের জেলা সভাপতি দীপক সরকার। তিনি বলেন, ‘সিপিএম আবেদন করতেই পারে। তাতে আমাদের কোনও আপত্তি নেই। আমাদের সঙ্গে এই বিষয়ে কোনও আলোচনা তারা করেনি।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #cooch behar, #Forward Block Party, #CPM, #Loksabha Election 2024, #PIYA ROY CHOWDHURY, #Nitish Chandra Roy

আরো দেখুন