রাজ্য বিভাগে ফিরে যান

১৯ এপ্রিল প্রথম দফার ভোট, এখনও পূর্ণাঙ্গ প্রার্থীতালিকা প্রকাশ করতে পারল না বামেরা!

April 1, 2024 | 2 min read

এখনও পূর্ণাঙ্গ প্রার্থীতালিকা প্রকাশ করতে পারল না বামেরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে হিমশিম খেতে হচ্ছে বামেদের। আসন নিয়ে জট এখনও অব্যাহত। গত শুক্রবার মাত্র দুটি আসনে প্রার্থী ঘোষণা করা হল। সেদিন কংগ্রেস এবং আইএসএফের সামনে ৩১ মার্চের ‘ডেডলাইন’ বেঁধে দিয়েছিলেন বামফ্রন্টের মেয়ারম্যান বিমান বসু (Biman Bose)। তিনি জানিয়েছেন যে ৩১ মার্চের মধ্যে চূড়ান্ত প্রার্থীতালিকা প্রকাশ করতে চাইছে বামফ্রন্ট। কিন্তু এখনও সে বিষয়ে কিছু জানা যায়নি। অথচ ১০ মার্চ ব্রিগেডের ময়দান থেকে পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা ঘোষণা করেছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস।

অনেক অপেক্ষার পরেও আসন সমঝোতার প্রশ্নে আইএসএফের (ISF) তরফে ‘নমনীয়তা’র তেমন কোন ইঙ্গিত পাচ্ছে না সিপিএম (CPM)। হাইভোল্টেজ ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসে সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আইএসএফের চেয়ারম্যান নওশাদ সিদ্দিকীর (Nawsad Siddique) প্রার্থী হওয়ার প্রস্তাবে সমর্থনের ঘোষণা করে দেওয়া সত্ত্বেও তাঁর তরফে স্পষ্ট জবাব মিলছে না।

এমতাবস্থায় আইএসএফ-কে ছেড়ে কংগ্রেসের সঙ্গে কথা বলতে চলেছে তারা। সমঝোতার প্রক্রিয়া চলাকালীনই রাজ্যের ৮ লোকসভা আসনে প্রার্থী ঘোষণা করেছিল আইএসএফ। বাম ও কংগ্রেস (Congress) মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যের ৩১ টি আসনে প্রার্থী ঘোষণা হয়েছে। দুই বিধানসভা কেন্দ্র ভগবানগোলা ও বরাহনগরের উপনির্বাচনে প্রার্থী দেওয়া নিয়েও কংগ্রেসের সঙ্গে আলোচনা হবে।

জোটের বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও কোচবিহারে প্রার্থী ঘোষণা করে দিয়েছে কংগ্রেস। যে আসনে আগেই প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে বামফ্রন্ট। সেই পরিস্থিতিতে কংগ্রেস প্রার্থী যাতে মনোনয়ন প্রত্যাহার করে নেন, সেই বার্তা দিয়েছেন। তিনি বলেছেন, ‘এখনও আলোচনার সুযোগ আছে। কিন্তু আলোচনার সুযোগ আছে বলে একে অপরের বিরুদ্ধে লড়াইয়ে অংশগ্রহণ করবে, এটা হবে না।’

এছাড়াও বাম শরিক দল ফরোওয়ার্ড ব্লকের সঙ্গেও আসন নিয়ে কিছু সমস্যা চলছে বামের অন্দরে। পুরুলিয়া আসনটি কংগ্রেস চাইলেও তা ছাড়তে আগ্রহ প্রকাশ করেনি ফরওয়ার্ড ব্লক। এমনকি এই আসন নিয়ে কোনওরকম আলোচনায় যেতে চাইনি ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব। আজ সোমবার ফের বৈঠকে বসবে বাম নেতৃত্ব। পরিস্থিতির কোন নাটকীয় পরিবর্তন ঘটে কিনা এখন সেটাই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #CPM, #Biman Bose, #candidates, #Loksabha Election 2024

আরো দেখুন