রাজ্য বিভাগে ফিরে যান

একশো দিনের কাজ, আবাস যোজনার পর এবার উজ্জ্বলা যোজনাতেও বঞ্চনার শিকার বাংলা?

April 1, 2024 | < 1 min read

উজ্জ্বলা যোজনাতেও বঞ্চনার শিকার বাংলা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একের পর এক সংযোজন হচ্ছে তালিকায়, ক্রমেই দীর্ঘ হচ্ছে বাংলার প্রতি মোদী সরকারের বঞ্চনার খতিয়ান। উজ্জ্বলা যোজনায় বিনামূল্যে গ্যাস সংযোগেও বঞ্চনার শিকার হল বাংলাবাসী। বাংলাকে বাদ রেখেই এবারের মতো উজ্জ্বলা যোজনায় নতুন গ্যাস সংযোগের টার্গেট পূরণ করে ফেলল মোদী সরকার। আবেদন করেও সরকারি প্রকল্প থেকে বঞ্চিত হলেন লক্ষ লক্ষ বাঙালি। ফের একবার মোদী সরকারের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হলেন আম বাঙালিরা!

গত সেপ্টেম্বরে ঘোষণা করা হয়েছিল, ৭৫ লক্ষ পরিবারকে নতুন করে বিনা পয়সায় গ্যাস সংযোগ দেবে কেন্দ্র। বাংলা থেকে ভাল সংখ্যায় আবেদন জমা পড়ে। শর্ত বেঁধে দিয়ে মোদী সরকার জানায়, বিপিএল তালিকাভুক্তদের সরাসরি গ্যাস সংযোগ আর দেওয়া হবে না। এই প্রক্রিয়ায় রাজ্য সরকারকে অংশ নিতে হবে। প্রতিটি জেলায় সংশ্লিষ্ট জেলাশাসকের নেতৃত্বে কমিটি গড়া হবে। গ্যাস বা তেল সংস্থার কর্তাদের পাশাপাশি সমাজের মান্যগণ্যদের নিয়ে কমিটি তৈরি হবে। গ্যাস কারা পাবে বা কারা পাওয়ার যোগ্য নয়, ওই কমিটিই তা ঠিক করবে। ত্রুটি হলে, দায় থাকবে জেলা শাসকের।

কিছুদিনের মধ্যেই স্পষ্ট হয় মোদী সরকারের আদত উদ্দেশ্য। জেলাশাসককে কেবল সই করার ক্ষমতার দিয়ে কমিটিতে ঠাঁই দেওয়া হচ্ছে। গণ্যমান্যদের হাতেই আসল ক্ষমতা থাকছে, দেখা যাচ্ছে বিজেপি ঘনিষ্ঠদেরই গণ্যমান্য হিসেবে জায়গা দেওয়া হচ্ছে। এতেই বেঁকে বসেছে রাজ্য, উজ্জ্বলা সংযোগ দেওয়ার কাজও থমকে যায়। রাজ্যের দাবি, যে নিয়মে প্রথম থেকে উজ্জ্বলার সংযোগ দেওয়া হয়েছে, সেভাবেই হোক। এরপর গ্যাস সংস্থার কর্তাদের কমিটির মাথায় রেখে, বণ্টনের উদ্যোগ নেওয়া হয়। সেই মর্মে ডিস্ট্রিবিউটরদের কাছে নির্দেশ আসে। তেল সংস্থাগুলির তৎপরতাও থেমে যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal, #PM Modi, #Ujjawala gas

আরো দেখুন