কলকাতা বিভাগে ফিরে যান

মেট্রোর পর এবার গঙ্গার নীচ দিয়ে ছুটবে যানবাহন?

April 2, 2024 | < 1 min read

মেট্রোর পর এবার গঙ্গার নীচ দিয়ে ছুটবে যানবাহন?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: গঙ্গার তলা দিয়ে মেট্রো চলাচল শুরু হয়েছে, এবার চালু হতে চলেছে যান চলাচল। পোর্ট ট্রাস্টের উদ্যোগে গঙ্গার তলদেশে তৈরি হবে টানেল। তার মধ্যে দিয়ে যান চলাচল করবে। প্রধানত পণ্যবাহী গাড়িগুলি চালানোর জন্যেই গঙ্গার নীচ দিয়ে টানেল নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে। জানা গিয়েছে, টানেল নির্মাণের জন্য ডিপিআর তৈরির কাজ চলছে। ডিপিআর হলেই পরবর্তী পদক্ষেপ করা হবে। বেলজিয়ামের অ্যান্টোয়াপ বন্দরে নদীর তলায় টানেল আছে, সেটিকেই মডেল হিসেবে সামনে রাখা হচ্ছে।

কলকাতা বন্দরগামী পণ্যবাহী লরির বেশিরভাগই বিদ্যাসাগর সেতু ব্যবহার করে। কলকাতায় বড় পণ্যবাহী ট্রাক চলাচলের উপর কিছু বিধিনিষেধ রয়েছে। রাতে বিদ্যাসাগর সেতু দিয়ে ট্রাকগুলিকে যেতে দেওয়া হয়। প্রচুর ট্রাক থাকায় যানজট লেগেই থাকে। গঙ্গার তলা দিয়ে টানেল তৈরি হলে এমন সমস্যা আর থাকবে না। সেক্ষেত্রে ট্রাকগুলো সহজেই বন্দর ছেড়ে যেতে পারবে ও সেখানে আসতে থাকবে। পণ্য পরিবহণ দ্রুত হবে।

কয়েক বছর আগে গঙ্গার তলা দিয়ে টানেল নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়। একটি বিশেষজ্ঞ সংস্থাকে দিয়ে সমীক্ষা করানো হয়। সমীক্ষার রিপোর্ট আসার পর, ডিপিআর তৈরির কাজ চলছে। এরপর টেন্ডার ডাকা হবে। বেসরকারি বিনিয়োগে প্রকল্পটি বাস্তবায়িত করার উপর জোর দিচ্ছে বন্দর কর্তৃপক্ষ।

অনুমান করা হচ্ছে, ৬ লেনের টানেল তৈরিতে ২ হাজার কোটি টাকা ব্যয় হতে পারে। টানেলের মোট দৈর্ঘ্য হবে ১.৫ কিলোমিটার। যার ৮০০ মিটার থাকবে গঙ্গার তলায়। বন্দরের নেতাজি সুভাষ ডক সংলগ্ন এলাকা থেকে টানেলটি হাওড়ার দিকে শালিমার-বটানিক্যাল গার্ডেনের কাছে উঠবে। টানেল থেকে বেরনোর পর, পণ্যবাহী গাড়িগুলি কোনা এক্সপ্রেসওয়ের দিকে যাবে। এতে খিদিরপুরের যানজটও কমবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#metro, #Ganga, #Kolkata port trust, #River Ganga, #GOODS VEHICLES

আরো দেখুন