উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

প্রত্যাশা পূরণ করতে পারেন নি, মানুষের প্রশ্নের মুখে পড়তে হচ্ছে নিশীথ প্রামাণিককে

April 2, 2024 | 2 min read

নিশীথ প্রামাণিক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রচারে বেরিয়ে সাধারণ মানুষের প্রশ্নের মুখে পড়তে হচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা কোচবিহার কেন্দ্রের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিককে। গত পাঁচ বছরে সিঁড়ি বেয়ে অনেকটাই উপরে উঠেছেন নিশীথ প্রামাণিক (Nisith Pramanik)। কিন্তু যাঁরা তাঁকে ভোট দিয়ে জিতিয়ে দিল্লি পাঠালেন তাঁরা কী পেয়েছেন? কোচবিহারের জন্য কী করতে পেরেছেন নিশীথ? ভোটের আগে সেই হিসেব খুঁটিয়ে খুঁটিয়ে মেলানো শুরু হয়েছে। হালখাতা এলেই যেমন দেরাজ থেকে হিসেবের খাতা বের করা হয় ঠিক তেমনই।

আর পাঁচজন সাংসদের মতো নিশীথও সাংসদ তহবিলের বরাদ্দ অর্থ পেয়েছেন। তা দিয়ে টুকটাক কিছু কাজ যে হয়নি, তা নয়। যেমন ধরুন নিউ কোচবিহার (Cooch Behar) রেলস্টেশনে সাংসদ তহবিলের অর্থে চলন্ত সিঁড়ি, লিফট তৈরি হয়েছে। যাত্রীদের সমস্যা কিছুটা লাঘব হয়েছে। দু’চারটে রাস্তা, স্কুলের প্রাচীর তৈরি, অ্যাম্বুল্যান্স প্রদান- যেসব গতে বাঁধা কাজ সব সাংসদ করেন, নিশীথও করেছেন। তবে তিনি তো যে-সে সাংসদ নন, দুটো দপ্তরের প্রতিমন্ত্রী। কেন্দ্রীয় মন্ত্রীসভার দ্বিতীয় ব্যক্তি অমিত শা’র ডেপুটি। তাই তাঁর কাছে জেলাবাসীর চাহিদাও অনেক বেশি ছিল।

নিশীথের সাফল্যের খতিয়ানের তালিকায় কিছুদিন হল ঘুরেফিরে একটি প্রকল্পের কথাই উঠে আসছে- নিউ কোচবিহারের স্পোর্টস হাব। ঢাকঢোল পিটিয়ে হাবের শিলান্যাস হয়েছিল। ২০২৪-এর মধ্যেই প্রথম পর্যায়ের কাজ শেষ করে সেখানে প্রশিক্ষণ শুরুর নিশ্চয়তাও দিয়েছিলেন মন্ত্রী। প্রশিক্ষণ দূরের কথা, বাস্তবে সীমানা প্রাচীর তৈরি ছাড়া হাবের কোনও কাজই হয়নি। কোচবিহার থেকে বিমান চালুর কৃতিত্বও রাজ্যের সঙ্গে ভাগাভাগি করতে হয়েছে নিশীথকে।

লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকের দুর্দশার ভয়াবহ ছবিটা করোনার সময় প্রত্যক্ষ করেছেন জেলাবাসী। কোভিডের সময় কর্মহীন মানুষের হাহাকার আর চোখের জল দুর্ভিক্ষের কথা মনে করিয়েছিল। সব মহলের মানুষেরই অভিযোগ, সেই কঠিন দিনগুলিতেও যেভাবে সাধারণ মানুষ সাংসদকে পাশে চেয়েছিলেন সেভাবে তিনি তাঁদের পাশে দাঁড়াননি।

তাহলে কি পাঁচ বছর ধরে সংসদে কাজের চাপে নিজের এলাকায় নজর দিতে পারেননি নিশীথ? লোকসভার তথ্য কিন্তু তেমন কথা বলছে না। সোমবারই প্রকাশিত হয়েছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস এবং ন্যাশনাল ইলেকশন ওয়াচে সাংসদের পারফরমেন্স রিপোর্ট। পাঁচ বছরে লোকসভার অধিবেশনে কোন সাংসদ কতদিন উপস্থিত ছিলেন, কতগুলি প্রশ্ন করেছেন সেই তথ্যও প্রকাশ্যে আনা হয়েছে রিপোর্টে। রিপোর্ট অনুসারে গত পাঁচ বছরে মোট ২৭৩ দিন লোকসভার অধিবেশন বসেছে। তাতে মাত্র ৯২ দিন (৩৩.৭%) উপস্থিত ছিলেন নিশীথ। প্রশ্ন করেছেন মাত্র ৪৯টি। সেই নিরিখে তালিকায় নিশীথের জায়গা হয়েছে ৪৯৩ নম্বরে।

সোমবার কোচবিহারের গুড়িয়াহাটি ২ গ্রাম পঞ্চায়েত এলাকায় প্রচারে যান নিশীথ। সেখানে রেলগেট বাজারে একটি সভা করার পাশাপাশি স্থানীয় একটি মন্দিরে পুজোও দেন তিনি। মন্দিরে পুজো দিয়ে বেরোনোর সময় স্থানীয় মহিলারা মন্ত্রীর গাড়ি থামিয়ে এলাকায় পানীয় জল, বেহাল রাস্তা এবং নিকাশি নালা সংস্কারের দাবি জানিয়ে প্রশ্ন করেন নিশীথকে। মহিলাদের প্রশ্নের মুখে অস্বস্তিতে পড়েন নিশীথ। যদিও হাসিমুখেই মহিলাদের অভাব-অভিযোগের কথা শুনতে দেখা যায় নিশীথকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #cooch behar, #Nisith Pramanik, #Loksabha Election 2024

আরো দেখুন