রাজ্য বিভাগে ফিরে যান

কাঁকড়াবুড়ির পুজো উপলক্ষ্যে মেতে উঠল নামখানা

April 3, 2024 | < 1 min read

কাঁকড়াবুড়ির পুজো উপলক্ষ্যে মেতে উঠল নামখানা

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ফি বছর কাঁকড়াবুড়ির পুজো উপলক্ষ্যে মেতে ওঠে নামখানবাসী। আকাশে শঙ্খচিল ডানা মেললে, নদী থেকে কাঁকড়া ওঠার পর; শাঁখ বাজিয়ে ঘট উত্তোলন করে ‘কাঁকড়াবুড়ি’র পুজো আরম্ভ হয়। কয়েক হাজার মানুষ সামিল হন পুজোয়। মঙ্গলবার সকাল ন’টা নাগাদ পুরোহিত ঘট তোলেন। পুজোর শুরুর সময় হঠাৎই শঙ্খচিল ডানা মেলল। কিছুক্ষণ পর দেখা যায়, একটি কাঁকড়া নদী থেকে হেঁটে হেঁটে পুজোস্থলে আসছে। তারপর শঙ্খধ্বনি দিয়ে পুজো শুরু হয়।

নামখানার বাসিন্দারা ৬৬ বছর আগে শীতলা ঠাকুরের শরণাপন্ন হয়েছিল। বহু মানুষ তখন গুটি বসন্তে আক্রান্ত হয়েছিলেন। কয়েকজনের মৃত্যুও হয়। সুন্দরবনের এই অঞ্চলের বাসিন্দারা শীতলার আরাধনা শুরু করেন। নামখানার শিবনগর এলাকায় শীতলা মন্দির গড়ে শুরু হয় আরাধনা। পুজো শুরুর কিছুদিন পরেই গুটিবসন্ত কমতে থাকে। আক্রান্তরাও সুস্থ হতে শুরু করেন। সে’খবর ছড়িয়ে পড়ে চারদিকে, শীতলার নাম হয় কাঁকড়াবুড়ি। সেই পুজো আজও চলছে।

অনেকেই বলছেন, দেবীর কাছে মানত করে, ফল পেয়েছেন। দেবীকে ভোগ হিসেবে মাছ ও কাঁকড়ার তরকারি দেওয়া হয়। মন্দির সংলগ্ন মাঠে সাত দিন ধরে মেলা চলে পুজোকে কেন্দ্র করে। বর্তমানে অন্যান্য রাজ্য থেকেও বহু মানুষ আসেন, মন্দিরে পুজো দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#.west bengal, #rituals, #Pujo, #Namkhana, #south 24 pargana, #kakraburi pujo

আরো দেখুন