দেশ বিভাগে ফিরে যান

আর্মি স্কুলে গেরুয়াকরণ! সৈনিক বিদ্যালয়ের দায়িত্ব RSS ও বিশ্ব হিন্দু পরিষদকে দিচ্ছে মোদী সরকার?

April 4, 2024 | 2 min read

সৈনিক বিদ্যালয়ের দায়িত্ব RSS ও বিশ্ব হিন্দু পরিষদকে দিচ্ছে মোদী সরকার?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আরএসএস ও বিশ্ব হিন্দু পরিষদের হাতে সৈনিক স্কুলের দায়িত্ব তুলে দিচ্ছে মোদী সরকার। এমন ৪০টি আর্মি স্কুল রয়েছে তালিকায়। বেশ কয়েকটির হস্তান্তরও সম্পন্ন হয়ে গিয়েছে। রিপোর্টার্স কালেকটিভের আরটিআই-তথ্য থেকে এই তথ্য প্রকাশ্যে এসেছে। যা ঘিরে তুমুল বিতর্ক শুরু হয়েছে। সঙ্ঘের বাবা বালকনাথকে এমনই এক স্কুলের মাথায় বসানো হয়েছে। সঙ্ঘ এবং হিন্দুত্ববাদী কট্টরপন্থী সংগঠনগুলির হাতে এমন ১৪টি স্কুলের নিয়ন্ত্রণ চলে গিয়েছে। ১১টি স্কুকের মাথায় কোনও না কোনও বিজেপি নেতাকে বসানো হয়েছে। প্রাক্তন সেনা আধিকারিকরাও প্রতিরক্ষায় গেরুয়াকরণের অভিযোগ তুলছেন। তাঁরা বক্তব্য, শিক্ষায় গৈরিকীকরণ হয়েই গিয়েছিল। এবার সেনাবাহিনীকেও টার্গেট করা হচ্ছে।

প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল প্রকাশ মেননের (Prakash Menon) মতে, সেনাবাহিনীর জন্য এহেন সিদ্ধান্ত ঠিক নয়। ছোট বয়স থেকেই শিশুদের মনে হিন্দুত্ববাদী ভাবধারা ঢুকিয়ে দেওয়ার চেষ্টা চলছে। তাঁর দাবি, এ ধরনের হিন্দুত্ববাদী কট্টরপন্থী সংগঠনকে স্কুলের দায়িত্ব দিলে, সেনার ঐতিহ্য ও চরিত্রে নেতিবাচক প্রভাব পড়বে। বিরোধীরা এমন সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি তুলছেন।

বিশ্ব হিন্দু পরিষদের মহিলা শাখা দুর্গা বাহিনীর (Durga Vahini – Vishva Hindu Parishad) প্রতিষ্ঠাতা রীতাম্বরার দুটি স্কুল রয়েছে, সম্বিদ গুরুকুলাম গার্লস ও রাজলক্ষ্মী সম্বিদ গুরুকুলাম। দুই স্কুলের সঙ্গেই সোসাইটির চুক্তি হয়ে গিয়েছে। তারপর থেকে দু’টি স্কুল বদলে গিয়েছে সৈনিক স্কুলে। হিন্দুত্ববাদী নেতা বিএস মোনজের তৈরি করা ভোঁসলা মিলিটারি স্কুল এখন চালায় সেন্ট্রাল হিন্দু মিলিটারি এডুকেশন সোসাইটি। মহারাষ্ট্র অ্যান্টি-টেরর স্কোয়াডের অভিযোগ, ২০০৬ সালে নানদেদ বিস্ফোরণ, ২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণের প্রশিক্ষণ অভিযুক্তরা এই স্কুল থেকেই পেয়েছিল।

২০২২ সালে আগে পর্যন্ত কেন্দ্র ও রাজ্য যৌথভাবে ৩৩টি সৈনিক স্কুল চালাত। প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ স্বশাসিত সংস্থা সৈনিক স্কুল সোসাইটি (এসএসএস) এগুলো নিয়ন্ত্রণ করে। ২০১৩-১৪ সালের হিসেব অনুযায়ী, দেশের সেনা আধিকারিকদের ২০ শতাংশ সৈনিক স্কুলের পড়ুয়া। ২০২১ সালে বিজেপি সরকার পিপিপি মডেলে স্কুলগুলি চালানোর সিদ্ধান্ত নেয়। সৈনিক স্কুল সোসাইটি সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠান বা সংগঠন স্কুলগুলি চালাতে পারবে। এরপর ২০২২ থেকে ২০২৩-র মধ্যে অন্তত ৪০টি সৈনিক স্কুলকে সঙ্ঘ, বিজেপি নেতা ও হিন্দুত্ববাদীর হাতে তুলে দেওয়া হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#RSS, #Modi Government, #Prakash Menon, #Sainik Schools

আরো দেখুন