রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে প্রথম দফা ভোটের প্রায় ৩০ শতাংশ ইভিএম-ই খারাপ বেরল!

April 6, 2024 | < 1 min read

ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যে প্রথম দফার লোকসভার নির্বাচন হবে উত্তরবঙ্গের তিনটি আসনে- কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার। কিন্তু তার আগেই চাঞ্চল্যকর তথ্য মিলছে। প্রশাসনের সূত্র থেকে জানা গিয়েছে, ভোটিং মেশিন কমিশন করতে গিয়ে একের পর এক ইভিএম খারাপ বেরিয়েছে। প্রথম দফায় ভোটের জন্য যে সব ইলেকট্রনিক ভোটিং মেশিন পাঠানো হয়েছে তার মধ্যে প্রায় ৩০ শতাংশই খারাপ বেরিয়েছে।

নির্বাচন কমিশনের নিয়ম মতো, কোথাও ১০০ ইভিএম প্রয়োজন হলে সেখানে এমনিতেই ১২০টি পাঠানো হয়। অর্থাৎ ১২০ শতাংশ পাঠানোই নিয়ম। কিন্তু ১২০টি মধ্যে যদি ৩০ শতাংশ খারাপ বেরোয়, তার অর্থ হল ১২০টির মধ্যে ৩৬টিই খারাপ। অর্থাৎ যেখানে ১০০টি ইভিএম প্রয়োজন সেখানে ভাল ইভিএম পড়ে থাকছে মাত্র ৮৪টি। মানে ১৬টি মেশিনের ঘাটতি থাকছে।

ইভিএমে যখন প্রার্থীদের নাম ঢোকানো হয় সেই প্রক্রিয়াকে বলা হয় কমিশনিং। এটা ঠিক যে প্রথম দফার ভোটের জন্য ইভিএমে প্রার্থীদের নাম কমিশনিং করতে আরও দু-তিন দিন হাতে সময় রয়েছে। কিন্তু এও ঠিক যে, বহু মেশিন খারাপ বেরিয়েছে।
সূত্রের দাবি, এই ব্যাপারটা মুখ্য নির্বাচন আধিকারিক তথা সিইও অফিসের গোচরে আনা হয়েছে। তবে নির্বাচন কমিশন এ ব্যাপারে খোলাখুলি এখনও পর্যন্ত কিছু জানায়নি। এ ব্যাপারে তিন জেলার জেলা শাসকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হয়েছিল। কিন্তু তাঁদের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে প্রথম দফার তিন আসনে ইভিএমের এই গোলযোগ নিয়ে প্রশাসনের অন্দরমহল আন্দোলিত হয়ে গিয়েছে।

এমনিতেই ইভিএম নিয়ে বিরোধীদের অভিযোগ দীর্ঘদিনের। কারচুপির অভিযোগ করে বিভিন্ন সময় সরব হতে দেখা গিয়েছে তাদের। এবার উত্তরবঙ্গের এই ঘটনা নিয়ে ইভিএম নিয়ে নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#loksabha elections 2024, #Evm malfunction, #West Bengal, #EVM

আরো দেখুন