দেশ বিভাগে ফিরে যান

মানুষের গড় আয়ু কমল দেড় বছর! দায়ী করোনা? কী বলছে ল্যানসেট?

April 7, 2024 | < 1 min read

মানুষের গড় আয়ু কমল, সৌজন্যে করোনা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মানুষের গড় আয়ু কমল, সৌজন্যে করোনা; এমনই চাঞ্চল্যকর দাবি উঠে এসেছে বিখ্যাত চিকিৎসা সংক্রান্ত পত্রিকা ল্যানসেটের সদ্য প্রকাশিত রিপোর্ট। ১৯৯০-২০২১; ৩১ বছরে বিশ্বজুড়ে মানুষের মৃত্যুর কারণ ও গড় আয়ুর গবেষণা চলছিল। ৪ এপ্রিলের ল্যানসেটে সেই রিপোর্ট প্রকাশিত হয়েছে। ২০৪টি দেশের তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে।

রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ১৯৯০ থেকে ২০১৯ সাল পর্যন্ত পৃথিবীতে মানুষের গড় আয়ু বেড়েছে ৭.৮ বছর। কিন্তু করোনার (Corona) কারণে ২০১৯-২১ সালের মধ্যে মানুষের গড় আয়ু ১.৬ বছর কমে যায়। মানুষের গড় আয়ু বৃদ্ধি ৭.৮ বছর থেকে কমে ৬.২ বছরে গিয়ে ঠেকেছে। তবে পৃথিবীর সব জায়গায় সমান আয়ু বৃদ্ধি হয়নি। ভারত-সহ দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া ও ওশিয়ানিয়ায় গড় আয়ুবৃদ্ধির পরিমাণ ৮.৩ বছর। কোথাও ৬.৭ বছর, কোথাও আবার ৯.৯ বছর। করোনার জেরে সবচেয়ে বেশি আয়ু কমেছে লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। সেখানে করোনার কারণে মানুষের গড় আয়ু সাড়ে তিন বছর কমে গিয়েছে।

ল্যানসেটের রিপোর্ট (The Lancet Report) থেকে জানা যাচ্ছে, ১৯৯০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বে মানবমৃত্যুর প্রধান কারণ ছিল চারটি। সেগুলি হল হৃদরোগ নির্দিষ্ট করে বললে ইসকিমিক হার্ট ডিজিজ, স্ট্রোক, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ বা সিওপিডি ও শ্বাসনালীর নীচের অংশের সংক্রমণ। ২০১৯ সালের শেষদিকের গোটা পরিস্থিতি পাল্টে যায়। মৃত্যুর কারণ হিসেবে অন্যতম স্থান দখল করে করোনা। ২০২১ সালে মানুষের মৃত্যুর প্রধান চার কারণ হয়ে দাঁড়ায় হার্টের অসুখ, করোনা, স্ট্রোক এবং সিওপিডি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #covid-19, #Human Life

আরো দেখুন