রাজ্য বিভাগে ফিরে যান

রসাতলে বাম-কংগ্রেস জোট! ঘাটালের পর বসিরহাট, মুর্শিদাবাদেও প্রার্থী দেবে হাত শিবির?

April 8, 2024 | 2 min read

ঘাটালের পর বসিরহাট, মুর্শিদাবাদেও প্রার্থী দেবে হাত শিবির?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনে বাম-কংগ্রেস জোট আদৌ আছে তো? ধন্দে দুই দলের কর্মীরা। কয়েকদিনের ঘটনাক্রমে, দুই দলের আসন সমঝোতার আকাশে ফের অনিশ্চিয়তার মেঘ। গত শুক্রবার বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ঘাটাল (Ghatal) লোকসভা কেন্দ্রের সিপিআই (CPI) প্রার্থী হিসেবে তপন গঙ্গোপাধ্যায়ের নাম ঘোষণা করেন। রবিবার ওই কেন্দ্রে কংগ্রেস, তাদের প্রার্থী হিসেবে পাপিয়া চক্রবর্তীর নাম ঘোষণা করে। একই সঙ্গে বনগাঁ কেন্দ্রে প্রদীপ বিশ্বাস ও উলুবেড়িয়ায় আজহার মল্লিকের নাম ঘোষণা করা হয়েছে। ভগবানগোলা উপ নির্বাচনে অঞ্জু বেগমের নাম ঘোষণা করেছে কংগ্রেস (Congress)। বামফ্রন্টের ঘোষিত কেন্দ্রে আগেও প্রার্থী ঘোষণা করেছে হাত শিবির। বামেদের আবেদন উপেক্ষা করে কোচবিহারে প্রার্থী দিয়েছে কংগ্রেস। সেই জট ঘাটালেও দেখা দিল।

সিপিআই নেতা সৈকত গিরির মতে, আসন সমঝোতা যদি কংগ্রেস ভাঙার চেষ্টা করে, সেটা দুভার্গ্যজনক। অন্যদিকে, কংগ্রেসের রাজ্য সভাপতি অধীর চৌধুরীর (Adhir Ranjan Chowdhury) রাজনৈতিক সচিব নিলয় প্রামাণিকের দাবি, প্রার্থী তালিকা দিল্লি থেকে ঘোষণা করা হয়েছে।

সন্দেশখালির প্রতিবাদী মুখ নিরাপদ সর্দারকে বসিরহাট কেন্দ্রের টিকিট দিয়েছে বামফ্রন্ট। শোনা যাচ্ছে, সেই কেন্দ্রেও বামেদের বিরুদ্ধে প্রার্থী দিতে পারে কংগ্রেস। মুর্শিদাবাদে সিপিআইএম-এর মহম্মদ সেলিমের বিরুদ্ধেও হাত শিবির প্রার্থী দিতে পারে বলে শোনা যাচ্ছে। কংগ্রেসের শীর্ষ মহলে নাকি আলোচনা চলছে বলেই খবর মিলছে। ৮ এপ্রিল, সোমবার এই দুই কেন্দ্রে প্রার্থীদের নাম ঘোষণা করে দিতে পারে কংগ্রেস, এমনই জল্পনা চলছে। আসন সমঝোতা নিয়ে আইএসএফ-বামফ্রন্ট টানাপোড়ান চলে জোটে কার্যত জট বেঁধে গিয়েছে। এবার একই কেন্দ্রে সিপিআইএম ও কংগ্রেস উভয় দলই প্রার্থী দিতে চলেছে। রাজনৈতিক মহলের মতে, ভোট কাটাকাটির অঙ্কে জামানত বাজেয়াপ্ত হতে পারে দুই দলেরই!

একুশের বিধানসভা থেকে হাত ধরাধরি করেই চলছে সিপিআইএম-কংগ্রেস-আইএসএফ। আসন্ন লোকসভায় সেই জোটে চিড় ধরেছে, তিন দল নিজেরাই একে অপরের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করে দিচ্ছে। ফলে কর্মীরাও ধন্দে পড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#basirhat, #murshidabad, #Cpim, #ghatal, #Loksabha Election 2024, #Left-Congress alliance, #Congress

আরো দেখুন