রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যসভায় মমতা ঠাকুরের শপথে মতুয়াদের অপমান? দেখুন কী হল

April 10, 2024 | < 1 min read

সাংসদ মমতা ঠাকুর

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ রাজ্যসভায় নব নির্বাচিত সাংসদদের শপথগ্রহণ কর্মসূচি ছিল। মোট দশজন সাংসদ এদিন শপথ নেন। শপথ নেন বাংলার দুই সাংসদ মমতা ঠাকুর (Mamata Thakur) ও সাগরিকা ঘোষ (Sagarika Ghose)। মমতা ঠাকুরের শপথেই বাঁধে বিপত্তি। শপথ বাক্য পাঠ করার সময় মমতা ঠাকুর বলেন, তিনি হরিচাঁদ ঠাকুর ও গুরুচাঁদ ঠাকুরের নামে তিনি শপথ নিচ্ছেন। এরপরই আপত্তি জানানো হয়। দ্বিতীয়বার শপথ বাক্য পাঠ করেন মমতা ঠাকুর। সেবার হরিচাঁদ ঠাকুর ও গুরুচাঁদ ঠাকুরের বদলে ঈশ্বরের নামে শপথ নেন মমতা ঠাকুর। তৃণমূল সূত্রে খবর, এরপরেই মমতা ঠাকুর বলেন, হরিচাঁদ, গুরুচাঁদ ঠাকুর তাঁর ভগবান। মতুয়া সম্প্রদায়ের প্রত্যেক নাগরিককে অপমান করা হল।

উল্লেখ্য, আজ দশ জন রাজ্যসভার সাংসদ শপথ নেন। তার মধ্যে কর্ণাটকের বিজেপি (BJP) সাংসদ নারায়ণ শাহ কৃষ্ণ শাহ ভান্ডাগে শপথ বাক্য শেষে বলেন, জয় শ্রী রাম। রাজ্যসভার চেয়ারম্যান তাতে আপত্তি করেন নি। আরেক বিজেপি সাংসদ অজিত মাধবরাও গোপচড়ে (মহারাষ্ট্র) শপথের শেষ বলেন, ‘ভারত মাতা কি জয়, জয় শ্রী রাম।’ তখন অবশ্য রাজ্যসভার চেয়ারম্যান বলেন যে, শুধুমাত্র শপথ বাক্যটি-ই অন-রেকর্ড থাকবে। এখানেই প্রশ্ন উঠছে, হরিচাঁদ, গুরুচাঁদ ঠাকুরের মতো শব্দ যদি বাদ যায়, তবে জয় শ্রী রাম কেন বাদ যাবে না?

প্রসঙ্গত, এর আগেও এমন ঘটনা ঘটেছে বিরোধী সাংসদদের সঙ্গে। আপ সাংসদ স্বাতী মালিওয়াল শপথের সময় ইনকলাব জিন্দাবাদ বলেছিলেন। তাঁকে শব্দ দুটি বাদ দিয়ে দ্বিতীয়বার শপথ বাক্য পাঠ করানো হয়েছিল। এখানেই প্রশ্ন ওঠে, কেন বিরোধীদের সঙ্গে এমন আচরণ করা হবে?

মোদী আমলে এর আগেও মতুয়াদের অপমান করা হয়েছে। রামমন্দির উদ্বোধানে মতুয়াদের কামনা সাগরের জল ও মাটি ফিরিয়ে দেওয়া হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Rajyasabha, #Mamata Thakur, #Oath, #Matuas

আরো দেখুন