রাজ্য বিভাগে ফিরে যান

CPI(M) তত্ত্ব খারিজ, বাংলার ভোট নিয়ে কী বললেন লিবারেশনের নেতা দীপঙ্কর ভট্টাচার্য?

April 10, 2024 | 2 min read

লিবারেশনের নেতা দীপঙ্কর ভট্টাচার্য

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সিপিআইএমের তত্ত্বকে কার্যত খারিজ করে দিলেন মার্ক্সবাদী লিবারেশনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য (Dipankar Bhattacharya)। সাফ জানালেন, বাংলায় বিজেপিকে হারানোই একমাত্র লক্ষ‌্য। গেরুয়া শিবিরকে হারাতে যাকে খুশি ভোট দিন। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর আশা ছিল, বাংলায় বামফ্রন্ট প্রার্থীদের লিবারেশন সমর্থন করবে। মঙ্গলবার সে দাবিই খারিজ করে দিয়েছেন লিবারেশনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য। সাফ জানান, ইন্ডিয়া জোটের শরিক হিসেবে তাঁরা জোট ধর্ম মেনে চলবে।

বাংলায় ৪২টি আসনের মধ্যে কেবল একটিতে লড়াই করছে লিবারেশন (Communist Party of India Liberation)। মৌলালির দপ্তরে মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে বর্ধমান পূর্ব কেন্দ্রের প্রার্থী হিসেবে সজল কুমার দে-র নাম ঘোষণা করেছে লিবারেশন। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য বলেন, পশ্চিমবঙ্গে বিজেপিকে যারা হারাতে পারবে বা যে দলকে ভোট দিলে বিজেপি হারবে সেটা বাম, কংগ্রেস বা তৃণমূল (TMC) যেই হবে যাকে মানুষ উপযুক্ত মনে করবে তাকেই ভোট দেবে। মানুষের সিদ্ধান্তের উপরই ছেড়ে দিচ্ছেন বিষয়টি। তিনি বলেন, রাজ্যে তৃণমূল যদি বিজেপিকে হারাতে পারে তাহলে তৃণমূলকেও স্বাগত।

সিপিআই(এমএল) লিবারেশনের সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্যের মন্তব্য, ‘ইন্ডিয়া’ জোট জরুরি। বিহারে বিরোধীরা এক হয়েছে। সেখানে সবাই ঐক‌্যবদ্ধ হয়ে বিজেপির বিরুদ্ধে লড়ছে। কিন্তু বাংলায় হয়নি। সিপিএমের মতো বিজেপির সঙ্গে তৃণমূলকে একগোত্রে রাখা যায় না। সেটা দ্বিচারিতা করা হবে। ‘ইন্ডিয়া’ জোটে লিবারেশন রয়েছে, সেই জোটে তৃণমূলও আছে। ফলে জোটে থেকে তৃণমূলকে বিজেপির সমগোত্রীয় বলা ঠিক নয়।

দীপঙ্কর আরও জানান, বাংলায় ইন্ডিয়া জোট (INDIA Alliance) ঐক‌্যবদ্ধ নয়। বাম ও কংগ্রেসের মতো তৃণমূলকেও তাঁরা ইন্ডিয়া জোটের শরিক হিসেবেই মনে করেন। তাই তাঁরা কোনও নির্দিষ্ট দলের হয়ে প্রচার করবেন না। মানুষ কাকে ভোট দেবে সেটা মানুষ ঠিক করুক। এ রাজ্যে তৃণমূল বা যেই জিতুক কিন্তু বিজেপি যেন না যেতে। সাংবাদিক বৈঠকে দীপঙ্কর ভট্টাচার্য ছাড়াও কার্তিক পাল, পার্থ ঘোষ, অভিজিৎ মজুমদার, বাসুদেব বসু প্রমুখ নেতৃত্ব হাজির ছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cpim, #Dipankar Bhattacharya, #Cpiml, #Loksabha Election 2024, #West Bengal

আরো দেখুন