রাজ্য বিভাগে ফিরে যান

অভিজিৎ, অর্জুনের নিরাপত্তার জন্য কত খরচ করছে কেন্দ্র?

April 11, 2024 | < 1 min read

অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়, অর্জুন সিং

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের আগে বাংলার চার বিজেপি নেতার জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করেছে কেন্দ্রের বিজেপি সরকার। এই চার বিজেপি নেতা হলেন- কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি তথা তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়, ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংহ, বিজেপির কোচবিহারের জেলা সাধারণ সম্পাদক অভিজিৎ বর্মণ এবং কোচবিহারের বিজেপির এগ্‌জিকিউটিভ সদস্য তাপস দাস।

অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়কে (Abhijit Ganguly) দেওয়া হয়েছে ‘ওয়াই’ ক্যাটেগরির সুরক্ষা। অর্জুন সিং-কে (Arjun Singh) দেওয়া হয়েছে ‘জেড’ ক্যাটেগরির সুরক্ষা। উল্লেখ্য, সাধারণত দেশের মন্ত্রীরা এই সুরক্ষা পেয়ে থাকেন। জেড ক্যাটেগরিতে থাকেন মোট ২২ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। সাথে থাকেন ৪-৬ জন সিআরপিএফ বা সিআইএসএফ কমান্ডো এবং পুলিশকর্মীরা। একটি হবে বুলেট প্রুফ সহ সুরক্ষা বলয়ে থাকবে অন্তত পাঁচটি গাড়ির কনভয়। যার মধ্যে একটি হবে বুলেট প্রুফ। এবার যদি আসি খরচের দিকে তাই অর্জুনকে এই ধরনের সুরক্ষা দিতে প্রতি মাসে কেন্দ্রের কমপক্ষে ১৫-২৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ হবে।

অর্জুনের থেকে কিছুটা পিছিয়ে থাকলেও অভিজিতের নিরাপত্তাও কিছু কম নয়। তার ‘ওয়াই’ ক্যাটেগরির নিরাপত্তা ব্যবস্থায় তার সঙ্গে দু’জন কমান্ডো থাকবেন। থাকবেন আট জন জওয়ান। থাকবে অন্তত দু’টি গাড়ির কনভয়। এই ধরনের সুরক্ষা দিতে প্রতি মাসে কেন্দ্রের কমপক্ষে ১২-১৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ হবে।

বাংলার বাকি দুই বিজেপি নেতাকে দেওয়া হবে ‘এক্স’ ক্যাটাগরির সুরক্ষা। সূত্রের খবর, বর্মণ এবং দাস দু’জনকেই হুমকি দেওয়া হয়েছিল। তার ভিত্তিতেই এই সুরক্ষা বলয়। এই ব্যবস্থায় দু’জন জওয়ান থাকবেন নেতাদের সঙ্গে। থাকবে একটি কিংবা দু’টি গাড়ির কনভয়ও।

TwitterFacebookWhatsAppEmailShare

#central government, #Arjun singh, #security, #Abhijit ganguly

আরো দেখুন