দেশ বিভাগে ফিরে যান

সমাজ মাধ্যম এগিয়ে কোন রাজনৈতিক দল? কী বলছে সোশ্যাল মিডিয়ার হিসেব-নিকেশ?

April 12, 2024 | 2 min read

ছবি: নিজস্ব চিত্র

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: কেবল হেঁটে নয়! এখন নেতাদের নেটেও লড়তে হয়। নির্বাচনী লড়াই এখন আর কেবল মাঠে ময়দানে থেমে নেই, সোশ্যাল মিডিয়াতেও (Social Media) চলে লড়াই। জনগণের পৌঁছতে সামাজিক যোগাযোগ মাধ্যমের জুড়িমেলা ভার। ভোটের মুখে ইন্ডিয়া টু-ডে গোষ্ঠীর তরফে বিজেপি(BJP), কংগ্রেস(Congress), আপ (AAP) এবং তৃণমূলের (TMC) সোশ্যাল মিডিয়া পেজ এবং হ্যান্ডলগুলোর জনপ্রিয়তা বিশ্লেষণ করা হয়েছে। জানুয়ারি থেকে মার্চের মধ্যে এই চার দলের সমাজ মাধ্যমে উপস্থিতি, নেতাদের সম্পর্কিত তথ্যও বিশ্লেষণ করা হয়েছে।

বিশ্লেষণে দেখা গিয়েছে, সোশ্যাল মিডিয়ায় বিজেপির আধিপত্য অব্যাহত রয়েছে। ইনস্টাগ্রাম, এক্স হ্যান্ডেল এবং ইউটিউবে তাদের ফলোয়ারের সংখ্যা যথাক্রমে ৭৬ লক্ষ, ২.১ কোটি এবং ৫৮ লক্ষ। তিন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কংগ্রেসের অনুগামী রয়েছেন যথাক্রমে ৪০ লক্ষ, ১.০৪ কোটি এবং ৪৪ লক্ষ। আপের যথাক্রমে ১২ লক্ষ, ৬৫ লক্ষ এবং ৫৯ লক্ষ। তৃণমূলের ইনস্টাগ্রাম, এক্স হ্যান্ডেল এবং ইউটিউবে অনুসরণকারীর সংখ্যা যথাক্রমে ১ লক্ষ, ৭ লক্ষ এবং ৬ লক্ষ।

ইউটিউবে ভিউ সবচেয়ে বেশি পেয়েছে বিজেপি। গত তিন মাসে বিজেপি ৪৩ কোটির বেশি ভিউ পেয়েছে। আপ ৩০.৭৮ কোটি, কংগ্রেস ১৬.৬৯ কোটি এবং তৃণমূল ৯.৩ কোটি ভিউ পেয়েছে।

বিজেপির পাশাপাশি মোদী নিজেও এগিয়ে। অন্যান্য নেতাদের পিছনে ফেলে দিয়েছেন, জানুয়ারি থেকে মার্চের মধ্যে এক্স হ্যান্ডেলে মোদীকে (Narendra Modi) ফলোয়ারের সংখ্যা ২৬ লক্ষ বৃদ্ধি হয়েছে। রাহুল গান্ধীর (Rahul Gandhi) বেড়েছে ৫ লক্ষ, কেজরিওয়ালের(Arvind Kejriwal) এক লক্ষ এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ৫২ হাজার। ইনস্টাগ্রামে ৪.৪ কোটি মানুষ মোদীকে অনুসরণ করেন। জানুয়ারী থেকে মার্চের মধ্যে অনুসরণকারীর সংখ্যা বেড়েছে ৫২ লক্ষ। রাহুল গান্ধীর অনুসরণকারী বৃদ্ধি পেয়েছে ১২ লক্ষ আর কেজরিওয়ালের ৩ লক্ষ।

তবে গত তিন মাসে মোদীর ইউটিউব চ্যানেলে ২.৪ লক্ষ সাবস্ক্রাইবার বেড়েছে, সেখানে রাহুল গান্ধীর চ্যানেলে যুক্ত হয়েছেন ৫০ লক্ষ নতুন সাবস্ক্রাইবার। গত তিন মাসে মোদী এক্স হ্যান্ডেলে সাড়ে তেরশোর ওপরে পোস্ট করেছেন, সেখানে রাহুল গান্ধীর পোস্টের সংখ্যা প্রায় দুশো এবং কেজরিওয়ালের তিনশোর কাছাকাছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Social Media, #aap, #bjp, #tmc, #Cpim, #Congress

আরো দেখুন