দেশ বিভাগে ফিরে যান

প্রথম ভারতীয় ‘পর্যটক’ হিসেবে মহাকাশে পাড়ি দিচ্ছেন গোপীচাঁদ

April 13, 2024 | < 1 min read

পাইলট গোপীচাঁদ প্রথম ভারতীয় হিসেবে পর্যটক হিসেবে মহাকাশে পাড়ি দিতে চলেছেন। (ছবি: এক্স)

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাকেশ শর্মা থেকে গগনযানের চার মহাকাশচারী। গবেষণার জন্য বারবার আগ্রহ দেখিয়েছেন ভারতীয়রা। তবে এবার নয়া নজির গড়তে চলেছেন ভারতীয় পাইলট। প্রথমবার পর্যটক হিসাবে মহাশূন্যে পাড়ি দেবেন গোপীচাঁদ থোটাকুরা।

আসন্ন নিউ শেফার্ড-২৫ (এনএস-২৫) অভিযানের ছ’জন সদস্যের নাম ঘোষণা করেছে ধনকুবের জেফ বেজোসের সংস্থা ব্লু অরিজিন। তালিকায় গোপীচাঁদের নাম রয়েছে। এখনও পর্যন্ত ৩১ জন মহাকাশচারী কারমান লাইন অতিক্রম করেছেন। পৃথিবী এবং মহাকাশের শেষ সীমানা হিসেবে ধরা হয় এই কারমান লাইনকে। খুব শীঘ্রই আসন্ন অভিযানের দিনক্ষণ ঘোষণা করার কথা জানিয়েছে ব্লু অরিজিন।

গোপীচাঁদের জন্ম অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় (Vijayawada)। বর্তমানে আমেরিকার আটলান্টার জর্জিয়ায় থাকেন এই দক্ষ পাইলট। শৈশব থেকে উড়োজাহাজের প্রতি গভীর টান ছিল গোপীচাঁদের। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার আগেই উড়োজাহাজ ওড়ানোর খুঁটিনাটি রপ্ত করে ফেলেছিলেন তিনি। সংযুক্ত আরব আমিরশাহির কভেন্ট্রি বিশ্ববিদ্যালয় থেকে এভিয়েশন ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশনসের ডিগ্রি অর্জন করেছেন এই যুবক। পাশাপাশি এমব্রি-রিডল এরোনটিক্যাল ইউনিভার্সিটি থেকে এরোনটিক্যাল সায়েন্সে স্নাতক গোপীচাঁদ।

দক্ষ পাইলটের পাশাপাশি ব্যবসায় অত্যন্ত সফল গোপীচাঁদ (Gopichand Thotakura)। আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে প্রিজার্ভ লাইফ কর্পোরেশন নামে একটি স্বাস্থ্যকেন্দ্র রয়েছে তাঁর। গত সাত বছর ধরে সংস্থার কর্ণধার হিসেবে একাধিক গুরুত্বপূর্ণ কাজ করেছেন গোপীচাঁদ।

সি-প্লেন, গ্লাইডার, হট এয়ার বেলুন সহ বিভিন্ন ধরনের উড়ন্ত বস্তু ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে গোপীচাঁদের। আন্তির্জাতিক মেডিক্যাল জেট পাইলট হিসেবেও কাজ করেছেন তিনি। জীবনে রোমাঞ্চ খুব পছন্দ করেন গোপীচাঁদ। সেই তাগিদেই সম্প্রতি মাউন্ট কিলিমাঞ্জারোর শীর্ষে পৌঁছেছিলেন তিনি। এবার অন্যরকম এক অভিজ্ঞতার পালা।

TwitterFacebookWhatsAppEmailShare

#indian, #Gopi Thotakura, #space as a tourist

আরো দেখুন