উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

ডাবগ্রাম-ফুলবাড়ির জনসভার মঞ্চে দাঁড়িয়ে দিল্লি থেকে বাংলার দাবি আদায়ের ডাক মমতার

April 13, 2024 | 2 min read

ছবি সৌজন্যে: তৃণমূল কংগ্রেস ফেসবুক পেজ

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আজ, ডাবগ্রাম-ফুলবাড়িতে জলপাইগুড়ির জোড়াফুল প্রার্থী নির্মলচন্দ্র রায়ের সমর্থনে সভা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।


এ নিয়ে দ্বিতীয়বার নির্মলচন্দ্রের সমর্থনে সভা করলেন তৃণমূল সুপ্রিমো। চব্বিশের লোকসভা ভোটে তৃণমূলের পাখির চোখ উত্তরবঙ্গ, তা বলাবাহুল্য। উত্তরের মাটি কামড়ে পড়ে রয়েছেন মমতা। নিজেই জানালেন, ১৭ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গেই থাকবেন মমতা। জলপাইগুড়ির সভা থেকে মমতা বলেন, গত ১৩-১৪ দিন ধরে উত্তরবঙ্গেই আছেন তিনি।

এদিন ফের কেন্দ্রের বিরুদ্ধে ঝাঁঝাল আক্রমণ শানান মমতা। তিনি বলেন, পেঁয়াজ, আলুর দাম কত? লাফিয়ে লাফিয়ে দ্রব্যমূল্যবৃদ্ধি হচ্ছে। এটাই মোদীর গ্যারান্টি। প্রশ্ন তুললেন, “কাজ করব আমরা আর ওরা ধর্মের নামে স্লোগান দেবে, তাতে পেট ভরবে তো আপনাদের? আগের বার এসে বলল, ১৫ লাখ অ্যাকাউন্টে পাঠিয়ে দেব। এক লাখও দিয়েছে? আসলে ওঁদের ফুটো ভাঁড়।”

গত পাঁচ বছরে কেন্দ্র বাংলা থেকে জিএসটি বাবদ ৬,৮০,০০০ কোটি টাকা নিয়েছে বলে জানান তৃণমূল নেত্রী। বাংলার প্রতি মোদী সরকারের বঞ্চনা নিয়ে বলেন, “বলছেন বাংলাকে টাকা দেবেন না। তাহলে আমাদের থেকেও টাকা নেবেন না। কেন বাংলা থেকে টাকা নিয়ে যান?’’

মোদীর পাশাপাশি শাহকেও রেয়াত করেননি তৃণমূল সুপ্রিমো। বালুরঘাটে শাহের সভাকে কটাক্ষ করে মমতা বলেন, মুসলিম, রাজবংশী, হিন্দু, তফসিলি, আদিবাসী, খ্রিস্টানদের বিয়ের নানা পদ্ধতি আছে। কোনও ঐতিহ্য থাকবে না। সব কেড়ে নেবে। স্বরাষ্ট্রমন্ত্রী তো বলেই গেলেন, সবাইকে লটকে দেবেন।

ইন্ডিয়া প্রসঙ্গেও তৃণমূলের অবস্থান স্পষ্ট করে তিনি জানান, কেন্দ্রে সরকার গড়তে সাহায্য করবেন। কিন্তু বাংলায় একটি ভোটও সিপিএম বা কংগ্রেসকে নয়। দেশের ক্ষেত্রে বিষয়টা আলাদা করে বুঝে নেবেন। এখানে ওরা বিজেপির সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে।

এরপরেই আক্ষেপের সুর শোনা যায় মমতার গলায়, বিধানসভায় গৌতম দেবকে টিকিট দিয়েছিল তৃণমূল। কিন্তু সে সময় পদ্ম ফুটেছিল ডাবগ্রাম-ফুলবাড়িতে। মমতা এদিন বলেন, “সভায় উপচে পড়া ভিড় হয়েছিল। কিন্তু ও জিতল না। এটা আমার দুঃখ। কেন বিজেপি জিতল? ওরা এখানে কী করেছে? যদি কিছু দিয়ে থাকে, আমার আপত্তি নেই। কিন্তু কাজ আমরা করেছি।” বাম আমলের উত্তরবঙ্গের সঙ্গে বর্তমান উত্তরবঙ্গের উন্নয়নের তুলনা টানেন তিনি। রেলমন্ত্রী থাকাকালীনও কীভাবে উত্তরবঙ্গের সঙ্গে সারা দেশেরে রেলের যোগাযোগ ব্যবস্থা উন্নত করেছিলেন, তাও বলেন মমতা।

জাবরাভিটায় প্রচার সভা থেকে মমতা বলেন, “কী অপরাধ করল তৃণমূল, কেন বার বার বিজেপিকে ভোট দেবেন, আপনাদের কী দিয়েছে বিজেপি? যত বেশি আসনে জিতব বাংলার জন্য ততই বেশি কাজ করতে পারব। আরও বেশি বাংলার দাবি দিল্লি থেকে আদায় করে আনতে পারব।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Dabgram, #Fulbari, #dues, #Bengal, #Mamata Banerjee, #delhi, #tmc

আরো দেখুন