দেশ বিভাগে ফিরে যান

চলে গেল ‘হেলথ ড্রিঙ্কস’ তকমা! কী পদক্ষেপ বোর্নভিটার বিরুদ্ধে?

April 14, 2024 | < 1 min read

ছবি সৌজন্যেঃ South First

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আর স্বাস্থ্যকর পানীয় নয় বোর্নভিটা! বোর্নভিটার ‘হেলথ ড্রিঙ্কস’ চলে গেল। বিভিন্ন ই-কমার্স সংস্থাগুলিকে তাদের পোর্টাল ও প্ল্যাটফর্মে হেলথ ড্রিঙ্কসের তালিকা থেকে বোর্নভিটা-সহ একই গোত্রের অন্য ব্র্যান্ডের বিভিন্ন পানীয়কে বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রক। পরীক্ষায় দেখা গিয়েছে, বোর্নভিটায় অনুমোদিত মাত্রার থেকে অনেক বেশি পরিমাণে চিনি রয়েছে। যার ফলে শিশুদের ক্ষতির সম্ভাবনা রয়েছে।

একটি নির্দেশিকাও জারি করেছে কেন্দ্র। নির্দেশিকায় বলা হয়েছে, ২০০৬ সালে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া ও বোর্নভিটার প্রস্তুতকারক সংস্থা মন্ডেলেজ ইন্ডিয়া যে নিয়মাবলি জমা দিয়েছিল, তাতে ‘হেলথ ড্রিঙ্ক’-এর কোনও নির্দিষ্ট সংজ্ঞা দেওয়া হয়নি। বোর্নভিটায় থাকা চিনির মাত্রা নিয়ে জাতীয় শিশু সুরক্ষা সংরক্ষণ কমিশন আপত্তি জানানোর পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক ইউটিউবার তাঁর ভিডিওতে দাবি করেছিলেন, বোর্নভিটায় অতিরিক্ত চিনি, কোকো ও ক্ষতিকর রং ব্যবহার করা হয়েছে। যা শিশুদের শারীরিক সমস্যার কারণ হতে পারে। এমনকী ক্যানসার পর্যন্ত হতে পারে বলেও দাবি করেছিলেন ওই ইউটিউবার। তাঁর দাবি উড়িয়ে দিয়েছিল মন্ডেলেজ ইন্ডিয়া। তারপরই এনসিপিসিআর বিগত বছর এপ্রিলে বোর্নভিটাকে বিভ্রান্তিকর বিজ্ঞাপন, প্যাকেজিং ও লেবেল সরিয়ে নেওয়া নির্দেশ দেয়। ২০২৩ সালের ডিসেম্বরে মন্ডেলেজ জানায় তারা বোর্নভিটায় চিনির মাত্রা কমিয়েছে। যদিও সে’মাত্রাও অনেক বেশি বলেই জানিয়েছে এনসিপিসিআর। সে’সব সংস্থা সুরক্ষা মানদণ্ড ও নির্দেশিকা মানছে না। পাশাপাশি পাওয়ার সাপ্লিমেন্টকে হেলথ ড্রিঙ্কস হিসেবে প্রচার করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য এফএসএসএআইকে নির্দেশ দিয়েছে শিশু সুরক্ষা সংরক্ষণ কমিশন।

TwitterFacebookWhatsAppEmailShare

#bournvita, #Health drink

আরো দেখুন