পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

পয়লা বৈশাখ, আজ থেকে শুরু বছর! দুর্গাপুজো নিয়ে কী বলছে পঞ্জিকা?

April 14, 2024 | < 1 min read

ছবি সৌজন্যেঃ সুজয় মুখার্জি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ পয়লা বৈশাখ, বাংলা ও বাঙালির নববর্ষ। মিষ্টিমুখ আর ক্যালেন্ডারে নতুন বছর ১৪৩১-কে স্বাগত জানাচ্ছে গোটা বাংলা। নতুন বছরে কবে, কোন পুজো পড়েছে, কবে শুরু হচ্ছে দুর্গাপুজো তা দেখে নিচ্ছে বাঙালি। পঞ্জিকা বলছে, দেবী দুর্গা তিন তিনবার পূজিতা হবেন এ বছরে।

আজ পূজিতা হবেন ‘বাসন্তী দুর্গা’। চলতি বছরের চৈত্রে অর্থাৎ ২১ চৈত্র ফের দুর্গার আরাধনা হবে ‘বাসন্তী দুর্গা’ রূপে। প্রাচ্যবিদ্যা বিশেষজ্ঞদের মতে, ১৪৩১ সনে তিনবার দেবী দুর্গার আরাধনা হবে, যা খুবই বিরল।

শারদ উৎসবে দশভুজার পুজোর দিনক্ষণ নিয়ে বিভিন্ন পঞ্জিকা বিভিন্ন বিধান দিয়েছে। প্রাচীন পঞ্জিকা অনুসারে, শরৎকালের পুজো এবার তিনদিনের। বিশুদ্ধ সিদ্ধান্ত মতে, আবার চারদিনের। প্রাচীন পঞ্জিকা মতে, ২৪ আশ্বিন (১১ অক্টোবর) মহাষ্টমীর দিন সকাল ৬টা ২৪ মিনিটে সন্ধি পুজো আরম্ভ হবে। শেষ হবে ৭টা ১২ মিনিটে। ২৫ আশ্বিন (১২ অক্টোবর) মহানবমী ও মহাদশমীর পুজো একইদিনে হবে।

অন্যদিকে বিশুদ্ধ সিদ্ধান্ত মতে, সন্ধিপুজো শুরু হবে বেলা ১১টা ৪৩ মিনিটে, শেষ হবে ১২টা ৩১ মিনিটে। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী, মহানবমী শনিবার এবং বিজয়া দশমী তারপর দিন ১৩ অক্টোবর। নানান পঞ্জিকাকে কেন্দ্র করে পৃথক পৃথক সময়সূচি সামনে আসায়, গৃহস্থ বাড়ি থেকে শুরু করে বারোয়ারি পুজোর আয়োজক ও পুরোহিতরা সমস্যায় পড়েছেন। ১৪৩০ সনে ‘মল’ মাস থাকায় পুজোর দিনক্ষণে বদল হয়েছে। পিছিয়ে গিয়েছে বাসন্তী দুর্গাপুজো।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #durga Pujo, #Festival, #Panjika, #Durga pujo 2024

আরো দেখুন