পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

আজকের দিনে জলে ফেরেন জলেশ্বরের মহাদেব

April 14, 2024 | < 1 min read

নববর্ষে জলে ফিরলেন জলেশ্বরের মহাদেব। ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চড়ক উপলক্ষ্যে বাংলার বিভিন্ন মন্দিরে ‘শিব তোলা’ উৎসব পালিত হয়। জল থেকে দেবাদিদেবদের তুলে আনা হয়। সাধারণত, শিব মন্দিরের পাশে জলাশয় থাকে। সেখানেই মহাদেবদের ডুবিয়ে রাখা হয়। তারপর এই সময় তুলে আনা হয়। পুজো শেষ, ফের জলে ফিরে যান শিবেরা।


তেমনই জলেশ্বর মন্দিরের মহাদেব জল থেকে উঠে আসেন। শিব মন্দিরটির বয়স ৮৫০ বছরেরও বেশি। উত্তর ২৪ পরগনার প্রাচীন এই শিবমন্দিরকে কেন্দ্র করে নানান কিংবদন্তি রয়েছে। ইতিহাস বলে, গাইঘাটার জলেশ্বর অঞ্চলে দ্বাদশ শতকের শেষ দিকে শিব পুজোর প্রচলন ঘটেছিল।

মন্দিরের পাশে ৪ একরেরও বেশী জায়গা নিয়ে রয়েছে শিবপুকুর। সারা বছর পুকুরের মধ্যে জলের নীচে রাখা থাকে বিগ্রহটি। জলের নীচে ইশ্বর, সেই থেকেই এই অঞ্চলের নাম হয়েছে জলেশ্বর। প্রতিবছর চৈত্র মাসের তৃতীয় সোমবার চড়ক সন্ন্যাসীরা শিবপুকুর থেকে বিগ্রহ তুলে আনেন। তারপর ওই বিগ্রহ নিয়ে সন্ন্যাসীরা পায়ে হেঁটে হালিশহর গিয়ে বিগ্রহকে গঙ্গায় স্নান করিয়ে নিয়ে আসেন। পয়লা বৈশাখে ফের বিগ্রহকে শিব পুকুরেই ডুবিয়ে দেওয়া হয়। এবারও মহাসমারোহে চৈত্র সংক্রান্তির উৎসব পালিত হয়েছে। তারপর আজ ফিরে গেলেন মহাদেব। আবার ফের আগামী চৈত্রে উঠে আসবেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jaleshwar shib Mandir, #West Bengal, #poila baisakh, #bengali new year, #Gaighata, #shib mandir

আরো দেখুন